বুধবার, ১৫ জানু ২০২০ ১০:০১ ঘণ্টা

ফেঞ্চুগঞ্জ উত্তর কুশিয়ারার প্রবাসীরা ই ব্যাতিক্রমী উদ্যোগ

ফেঞ্চুগঞ্জ উত্তর কুশিয়ারার প্রবাসীরা ই ব্যাতিক্রমী উদ্যোগ

ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি :দেশ থেকে দেশান্তরে,প্রিয় জন্মভূমি বাংলাদেশ থেকে কোটি কোটি বর্গমাইল দুরে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসীরা আধুনিক বিজ্ঞানের প্রযুক্তি স্যোসাল মিডিয়া ব্যাবহার করে, প্রবাসীরা গড়ে তুলছেন অনলাইন দুনিয়াতে এক টুকরো বাংলাদেশ।

প্রবাসীরা নিজ ফ্যামিলি ভরনপোষণ সহ পরিবার পরিজনদের যাবতীয় কর্মকাণ্ড চালিয়ে এমন কি,তাদের এতো ব্যস্ততার পরে স্বদেশের জন্য কিছু করার মন যেন সবসময় ব্যকুলতা থাকে তাদের,প্রবাসের কর্মময় জীবনে অবসর বা আরাম আয়েশটাও যেন কারো অচেনা থাকা, তারা শুধু কাজের সাথেই বেশি পরিচয়।

এতো ব্যস্ততা থাকার পরও কুশিয়ারা প্রবাসীরা পরিবার পরিজনদের পরে দেশ সেবায় তারা যে উদ্যোগ গ্রহণ করেছে, বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের কাছে প্রশংসায় তারা পঞ্চমুখ।

সেই প্রবাসীদের মধ্যে অন্যতম একটা আন্তর্জাতিক অনলাইন গ্রুপ গঠন করেছেন, ফেঞ্চুগঞ্জ উপজেলার উত্তর কুশিয়ারা ইউপির কিছু স্বপ্নবাজ প্রবাসীরা,

দেশের সীমানা প্রাচীর ডিঙে বিদেশের মাঠিতে থাকা প্রবাসীদের নিয়ে ২০১৭সালে গঠিত হয়, ফেঞ্চুগঞ্জ উত্তর কুশিয়ারা আন্তর্জাতিক প্রবাসী অনলাইন গ্রুপ।

সেই থেকে প্রবাসীরা আর্ত-মানবতার কল্যাণে কুশিয়ারা পাড়ের মানুষের জন্য কাজ করে যাচ্ছে বছরে কয়েকঠি কর্মসূচি হাতে নেয় তারা,শিক্ষ,স্বাস্থ্য, চিকিৎসা সহ বিভিন্ন ধর্মীয় উৎসবে উৎসব সামগ্রী এবং বন্যার সময় ত্রান সামগ্রী, ইফতার সামগ্রী, হেলথ ক্যাম্পেইন ইত্যাদি।

নতুন বছর ২০২০সালে তাদের কর্মসূচি ছিল শিক্ষা উপকরণ বিতরণ এবং কৃতি শিক্ষার্থী সংবর্ধনা সেই আলোকে তারা উত্তর কুশিয়ারা ইউপির পি ই সি,জেএসসি জেডিসি A+ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা এবং মাদরাসা শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রীর বিতরণ করেছে।

আগামীতে এ-ই জনপদের প্রবাসীরা আরো উন্নয়ন মূলক কর্মকাণ্ডের মাধ্যমে মানব সেবার নজির স্থাপন করবে ইনশাল্লাহ।

Recent