প্রচ্ছদ

মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান কফি আনানের

প্রকাশিত হয়েছে : ২:৫২:৩০,অপরাহ্ন ১৪ অক্টোবর ২০১৭ | সংবাদটি ২২৮ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

জাতিসংঘের সাবেক মহাসচিব ও আনান কমিশনের প্রধান কফি আনান নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে রোহিঙ্গাদের রাখাইনে ফেরত পাঠানোর তাগিদ দিয়েছেন। সবচেয়ে বিপন্ন জনগোষ্ঠীর ওই শরণার্থীদের প্রত্যাবাসন নিশ্চিতে নিরাপত্তা পরিষদকে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান জানিয়েছেন তিনি।

গতকাল শুক্রবার নিরাপত্তা পরিষদের স্থায়ী দুই সদস্য ফ্রান্স ও যুক্তরাজ্যের অনুরোধে আয়োজিত এক রুদ্ধদ্বার বৈঠকে কফি আনান রাখাইন রাজ্যের পরিস্থিতি নিয়ে এসব কথা বলেন।

মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুর সমাধানে দেশটির সরকার গঠিত আনান কমিশনের প্রধানের দায়িত্ব পালন করেছেন কফি আনান। তার নেতৃত্বাধীন কমিশন মিয়ানমার সরকারের কাছে রোহিঙ্গা ইস্যু সমাধানের প্রক্রিয়া নিয়ে একটি প্রতিবেদন জমা দিয়েছে।

শুক্রবার রাতে নিরাপত্তা পরিষদের বৈঠকে কফি আনান সদস্য দেশগুলোর কাছে এমন একটি প্রস্তাব আনার আহ্বান জানান, যা মিয়ানমারের ‘সরকারকে সত্যিকার অর্থেই মর্যাদা ও নিরাপত্তার সঙ্গে শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার পরিবেশ সৃষ্টির পদক্ষেপ নিতে বাধ্য করে’।

নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন কফি আনান। সে সময় তিনি রোহিঙ্গাদের প্রশ্নে বলেন, শরণার্থী শিবিরে পাঠানো উচিত নয়। তাদের পুনর্গঠনে সাহায্য করতে হবে।

বৈঠকে পরিষদের সদস্য দেশগুলো ছাড়াও জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস উপস্থিত ছিলেন।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১