প্রচ্ছদ

মক্কায় ধর্মমন্ত্রীর সভাপতিত্বে বিশেষ সমন্বয় সভা

প্রকাশিত হয়েছে : ৬:৩৫:৫১,অপরাহ্ন ২৯ আগস্ট ২০১৭ | সংবাদটি ১৯৪ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

হজ ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রম পর্যালোচনা ও হজ ব্যবস্থাপনাকে আরও গতিশীল করাতে সোমবার রাতে মক্কায় বাংলাদেশ হজ অফিসের সম্মেলন কক্ষে এক বিশেষ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

সভায় আগামী ৩১ আগষ্ট অনুষ্ঠিতব্য হজ ধর্মপ্রাণ বাংলাদেশিরা যেন নির্বিঘ্নে পালন করতে পারেন সেদিকে লক্ষ্য করে বিভিন্ন গুরত্বপূর্ণ দিক নির্দেশনা প্রদান করেন ধর্মমন্ত্রী। মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে।

সভায় জানানো হয়, হজ ব্যবস্থাপনা সেবা উন্নত করতে চলতি বছর ইনফরমেশন সিস্টেমে বেশ কিছু নতুন সেবা সংযোজন করা হয়েছে। সৌদি সরকারের সঙ্গে চুক্তি মোতাবেক এ বছর পরীক্ষামূলকভাবে ইলেক্ট্রনিক মেডিকেল প্রোফাইল চালু করা হয়েছে।

জাতীয় হজ ও ওমরাহ নীতির আলোকে স্বাস্থ্য মন্ত্রণালয় হজ ব্যবস্থাপনা সিস্টেমে ৩৮ হাজার ১১৮ জন বাংলাদেশির ইলেক্ট্রনিক মেডিকেল প্রোফাইল তৈরি করে সৌদি আরবের চিকিৎসা কেন্দ্রে ট্রিটমেন্ট কার্ডে প্রিন্ট করার ব্যবস্থা করেছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বিজনেস অটোমেশন লি. এ বিষয়ে কারিগরি সহযোগিতা দিয়েছে।

এ ছাড়া হজ এজেন্সির কাজের সুবিধার্থে এ বছর হতে বাংলাদেশ হজ অফিস, জেদ্দা অনলাইনে তাশরিয়া অনুমোদন (ফরম ৯) সম্পন্ন করে। হজ ব্যবস্থাপনা ইনফরমেশন সিস্টেমে ৬৩৫টি হজ এজেন্সি অনলাইনে ফরম ৯ এর আবেদন পূরণ করার পর কাউন্সেলর, বাংলাদেশ হজ অফিস জেদ্দা তা অনলাইনে অনুমোদন করেছেন। এতে, হজ এজেন্সিগুলোর কাজ সহজতর হয়েছে। পাশাপাশি এজেন্সিগুলোর জন্য মদিনা আইটি হেল্পডেস্ক হতে হজ ব্যবস্থাপনা ইনফরমেশন সিস্টেমের মাধ্যমে আদিল্লা রিপোর্ট প্রিন্ট আউট দেয়া হচ্ছে।

এদিকে এজেন্সিগুলোর জন্য হজ ব্যবস্থাপনা ইনফরমেশন সিস্টেম বাংলাদেশ ইমিগ্রেশন কর্তৃপক্ষের জন্য ইলেক্ট্রনিকভাবে পূরণকৃত ডিপারচার কার্ড এবং সৌদি ইমিগ্রেশন কর্তৃপক্ষের জন্য ইলেক্ট্রনিকভাবে পূরণকৃত ল্যান্ডিং কার্ড প্রিন্ট করার ব্যবস্থা করায় হজ এজেন্সিগুলোকে ফরম দু’টি হাতে পূরণ করতে হয়নি।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১