মালয়েশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো উ. কোরিয়া

প্রকাশিত: ৬:৪৩ অপরাহ্ণ, |                          

অর্থ পাচারের দায়ে উত্তর কোরিয়ার এক নাগরিককে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিয়েছে মালয়েশিয়া। এই অভিযোগের জেরে দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে উত্তর কোরিয়া। সম্প্রতি ওই রায় দিয়েছিল মালয়েশিয়ার একটি আদালত। উত্তর কোরিয়ার ওই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি বেআইনিভাবে অর্থ পাচার করছেন। তবে একে অবাস্তব, বানানো ও চক্রান্ত বলে অভিহিত করে মালয়েশিয়ার সঙ্গে সম্পর্কই ছিন্ন করে দিয়েছে উত্তর কোরিয়া।

ডয়েচে ভেলের খবরে বলা হয়েছে, এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, এই ঘটনা পুরোপুরি ওয়াশিংটনের চক্রান্ত। যুক্তরাষ্ট্রই হলো তাদের শত্রু। মালয়েশিয়া এক বিশাল শত্রুতাপূর্ণ কাজ করেছে। উত্তর কোরিয়ার ওই নাগরিক দীর্ঘদিন ধরে সিঙ্গাপুরে ঠিক পথে ব্যবসা করছিলেন।

মালয়েশিয়ার সিদ্ধান্তের জন্য তারা কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দিচ্ছেন।

উত্তর কোরিয়ার দাবি, যুক্তরাষ্ট্রকেও এর জন্য উচিত মূল্য দিতে হবে। মালয়েশিয়া অবশ্য এই নিয়ে কোনো প্রতিক্রিয়া দেয়নি। মালয়েশিয়ার শীর্ষ আদালত এর আগে জানিয়েছিল, উত্তর কোরিয়ার নাগরিক মুন চল মিয়ং-য়ের বিরুদ্ধে অভিযোগের পিছনে কোনো রাজনীতি নেই। তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়া যেতে পারে। মালয়েশিয়ার সরকার আগেই যুক্তরাষ্ট্রের অনুরোধ মেনে মুনকে ওয়াশিংটনের হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল। মুন সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে গিয়েছিলেন।