প্রচ্ছদ

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার সকাল ১০টা ৫০ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদফতরের ভূমিকম্প পরিমাপ কেন্দ্রের ইলেকট্রনিক অ্যাসিসটেস্ট মো. হানিফ শেখ জানান, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ঢাকার আগারগাঁওয়ের আবহওয়া অধিদফতর থেকে ২৯৩ কিলোমিটার উত্তরে ভারতের আসামে। এটি মাঝারি মাত্রার ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩।

অপরদিকে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৬। পরে মাত্রা কমিয়ে জানানো হয় ৫ দশমিক ৩। এর কেন্দ্র ছিল ভারতের আসামের সপ্তগ্রাম থেকে ৯ কিলোমিটার উত্তর-পূর্বে ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্প অনুভূত হলে রাজধানীবাসীর অনেকেই ভয়ে বাসাবাড়ি থেকে বেরিয়ে যান। তবে ভবনের উচু তলায় বসবাসকারীদের কাছে ভূমিকম্প অনুভূত হয়েছে বেশি।

জামালপুরের মেলান্দহ উপজেলার কাজাইকাটার গৃহবধূ হেলালী বেগম টেলিফোনে বলেন, সেখানে ভূমিকম্প হলেও তেমন জোরালো ছিল না। পুকুরের পানি সামান্য দুলে ওঠে। যারা কাজে মনোযোগী ছিলেন, তাদের অনেকে টেরই পাননি।

এছাড়া ময়মনসিংহ, সিলেট, দিনাজপুর, রংপুর, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, পঞ্চগড় ও ব্রাহ্মণবাড়িয়ায় ভূমিকম্প অনুভূত হয়েছে।

সিলেটে মৃদু ভূমিকম্প অনুভূত

সিলেটে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩।

আজ বুধবার সকাল ১০টা ৫০ মিনিটে এই ভূমিকম্প হয়। বেশ কয়েক সেকেন্ড এটি স্থায়ী ছিল।

সিলেট আবহাওয়া অফিসের কর্মকর্তা ও আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩।

ভূমিকম্পে নগরীর বহুতল ভবনের অনেকেই আতঙ্কে রাস্তায় নেমে আসেন। তবে এখনো কোন হতাহত বা ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি।

ঢাকা অফিসের বরাত দিয়ে সিলেট আবহাওয়া অফিস জানায়, ভূকম্পনের উৎপত্তিস্থল ছিল ভারতের আসাম রাজ্য। যে জায়গাটি সিলেট থেকে ২৪০ কিলোমিটার দূরে অবস্থিত।

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০