কমিউনিস্টদের ‘মেরে ফেলার’ নির্দেশ ফিলিপাইনের প্রেসিডেন্টের

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২১ | আপডেট: ৬:০০:অপরাহ্ণ, মার্চ ৬, ২০২১

কমিউনিস্ট বিদ্রোহীদের ‘হত্যার’ মাধ্যমে ‘শেষ করে ফেলতে’ দেশের সেনাবাহিনী ও পুলিশকে নির্দেশ দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। কমিউনিজমের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে শুক্রবার আয়োজিত এক সরকারি সভায় তিনি এই নির্দেশ দেন।

ফিলিপাইনে সরকারের বিরুদ্ধে ১৯৬৮ সাল থেকে লড়াই করে আসছে কমিউনিস্টরা। দেশটির সেনাবাহিনীর হিসাব অনুযায়ী, এই বিদ্রোহে ৫৩ বছরে ৩০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

সভায় দুতার্তে বলেন, ‌‘আমি সেনাবাহিনী এবং পুলিশকে বলেছি, যদি কখনো কমিউনিস্ট বিদ্রোহীদের সঙ্গে সশস্ত্র সংঘর্ষ হয়, তবে তাদের হত্যা করো। এরপর নিশ্চিত হও যাকে গুলি করা হয়েছে তার মৃত্যু হয়েছে কি না। যদি মৃত্যু না হয়ে থাকে তবে সেখানেই তাকে হত্যা করো। ’

তিনি বলেন, ‘মৃত্যুর পর মরদেহগুলো যেন তাদের পরিবারের কাছে পৌঁছানো হয় সেটা নিশ্চিত করতে হবে।


‘মানবাধিকারের তোয়াক্কা করতে হবে না। এটা আমার নির্দেশ। আমি জেলে যেতেও রাজি আছি। এটা কোনো সমস্যা নয়’,- বলেন ফিলিপিন্সের প্রেসিডেন্ট।

বিদ্রোহীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘তোমরা সবাই দস্যু। তোমাদের কোনো আদর্শ নেই। এমনকি চীন এবং রাশিয়া, তারাও এখন পুঁজিবাদী রাষ্ট্র। ’

তবে এই হত্যার নির্দেশের পাশাপাশি কমিউনিস্টদের জন্য একটি সুযোগও রেখেছেন তিনি। দুতার্তে বলেন, ‘যদি কমিউনিস্টরা বিরোধিতা বাদ দিয়ে অস্ত্র জাম দেয়, তবে তাদের জন্য চাকরি, বাসস্থান ও জীবিকার ব্যবস্থা করা হবে।