প্রচ্ছদ

টস থাকছে টেস্টে

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

টেস্ট ক্রিকেট থেকে ‘কয়েন’ দিয়ে টস করার প্রথা উঠে যাওয়ার একটা গুঞ্জন ছড়িয়ে পড়েছিল চলতি মাসে। সফরকারী দলকে টস ছাড়াই ব্যাটিং কিংবা বোলিং করার সিদ্ধান্ত নেওয়ার অধিকার দেওয়ার বিষয়ে কথা উঠেছিল।

তবে সেই গুঞ্জন সত্যি হচ্ছে না। টেস্ট ক্রিকেটে টস থাকছে। মঙ্গলবার মুম্বাইতে অনুষ্ঠিত আইসিসির ক্রিকেট কমিটির সভায় টেস্টে টস থাকার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারা বিষয়টিকে টেস্ট ক্রিকেটের ঐতিহ্য এবং অবিচ্ছেদ্য অংশ বলে উল্লেখ করেছেন। তাছাড়া বল টেম্পারিং, মাঠে কাউকে হেনস্থা করা এবং এসব বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আম্পায়ারদের ক্ষমতা আরো বাড়িয়ে দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে।

সভা শেষে আইসিসি তাদের এক বিবৃতিতে জানায়, ‘টস টেস্ট ক্রিকেটের ঐতিহ্য এবং অবিচ্ছেদ্য অংশ। এটাও খেলার অংশ। টস নয় পিচের দিকে আমাদের নজর দেওয়া উচিত। যাতে করে ব্যাট ও বলের নিরপেক্ষ ও ন্যায্য লড়াইটা হয়।’

পাশাপাশি কমিটির বল টেম্পারিং ইস্যু নিয়েও আলোচনা করে। সেখানে তারা বল টেম্পারিংয়ের শাস্তি আরো কঠোর করার সিদ্ধান্ত নেয়। তারা আম্পায়ারদের বল টেম্পারিংয়ের শাস্তি দেওয়ার ক্ষমতা দেওয়ার বিষয়ে মত দিয়েছে।

এ বিষয়ে বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, ‘ম্যাচে অতিরিক্ত খারাপ ভাষা ব্যবহার, কাউকে হেনস্থা করা ও বল টেম্পারিং মারাত্মক অপরাধ। এগুলো দমন করতে হবে। তাছাড়া এসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আম্পায়ারদের আরো অথোরিটি দেওয়া প্রয়োজন বলে কমিটি মনে করছে।’