প্রচ্ছদ

ভূমধ্যসাগর থেকে পাঁচ শতাধিক মানুষ উদ্ধার

প্রকাশিত হয়েছে : ১০:৫৬:০৯,অপরাহ্ন ২৮ মে ২০১৮ | সংবাদটি ৬৮ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢোকার চেষ্টা করার সময় পাঁচ শতাধিক মানুষকে উদ্ধার করেছে স্প্যানিস কর্তৃপক্ষ। দেশটির উপকূলবর্তী উদ্ধারকারী সংস্থা জানিয়েছে, তারা রোববার আটটি নৌকা থেকে ২৪৩ জনকে উদ্ধার করেছে। তার মাত্র একদিন আগে শনিবার আরও নয়টি নৌকা থেকে ২৯৩ জনকে উদ্ধার করা হয়।

বিমান এবং হেলিকপ্টারে করে অভিযান চালিয়ে লোকজনকে উদ্ধার করা হয়। যাদের উদ্ধার করা হয়েছে তারা উত্তর এবং সাব সাহারান আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক।

ইন্টারন্যাশনাল অরগ্যানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) জানিয়েছে, এ বছর সাগর পাড়ি দিয়ে স্পেনে ঢোকার সময় কমপক্ষে ৬ হাজার ৮৭২ জনকে উদ্ধার করা হয়েছে। উত্তর আফ্রিকা থেকে সাগর পাড়ি দেয়ার সময় ভূমধ্যসাগরের পশ্চিমাঞ্চলে ২১৮ জন প্রাণ হারিয়েছে।

২০১৬ সাল থেকেই সাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়া শরণার্থী এবং অভিবাসীদের সংখ্যা বাড়তে শুরু করে। ওই সময় থেকে স্পেনেও শরণার্থী প্রবেশ আগের তুলনায় অনেক বেড়েছে।

গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বরের মধ্যে কমপক্ষে ২১ হাজার ৪৬৮ জন স্পেনে পৌঁছায়। ২০১৬ সালের তুলনায় এই সংখ্যা প্রায় তিনগুনেরও বেশি।

সাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানো শরণার্থীদের কাছে ইতালি এবং গ্রিসের পরেই স্পেন হচ্ছে তৃতীয় জনপ্রিয় দেশ। যত শরণার্থী ইউরোপে পাড়ি দেয় তার মধ্যে ২৩ ভাগই যায় স্পেনে।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১