প্রচ্ছদ

দ. চীন সাগরে মার্কিন যুদ্ধ জাহাজ ঘিরে উত্তেজনা

প্রকাশিত হয়েছে : ১০:৫৪:৩৫,অপরাহ্ন ২৮ মে ২০১৮ | সংবাদটি ১৮২ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী জাহাজ- ইউএসএস হিগিনস এবং ক্রুজার অ্যান্টাইট্যাম দক্ষিণ চীন সাগরে পারাসেল দ্বীপের ১২ নটিক্যাল মাইলের ভেতরে পৌঁছানোর পর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে চীন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, মার্কিন যুদ্ধজাহাজ বিনা অনুমতিতে চীনের সমুদ্রসীমায় ঢুকে তাদের সার্বভৌমত্ব ক্ষুণ্ন করেছে এবং স্পষ্টতই চীনকে উস্কানি দেয়া হচ্ছে।

চীনের দাবি প্যারাসেল দ্বীপটি তাদের। তবে ভিয়েতনাম এবং তাইওয়ানও দ্বীপটির মালিকানা দাবি করে থাকে। চীন জানিয়েছে, মার্কিন যুদ্ধ জাহাজ দু’টিকে দ্রুত চলে যেতে বলার জন্য যুদ্ধ জাহাজ এবং যুদ্ধ বিমান পাঠানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনী বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে যে, তাদের দু’টি জাহাজ দক্ষিণ চীন সাগরের একটি বিতর্কিত দ্বীপের কাছে গেছে।

১২ই মে স্যাটেলাইট থেকে তোলা ছবি থেকে দেখা যায় ওই দ্বীপেই চীনা বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং জাহাজ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে। তারপরই হাওয়াই দ্বীপের একটি যৌথ সামরিক মহড়া থেকে চীনকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র।

এরপর রোববার দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধ জাহাজের তৎপরতার খবর পাওয়া গেছে। দক্ষিণ চীন সাগরে চীনের তৎপরতা নিয়ে যুক্তরাষ্ট্র বহুদিন ধরেই বিপক্ষে অবস্থান নিয়েছে। চীন বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ এই সাগরে তাদের প্রভাব বিস্তারে নানা চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিভিন্ন ডুবো চরে বেশ কিছু কৃত্রিম দ্বীপ তৈরি করে সামরিক স্থাপনা তৈরি করা হয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র চীনের এই সার্বভৌমত্বের দাবি মানেনা।

Media it

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০