প্রচ্ছদ

জাজিরায় প্রান্তে নেয়া হচ্ছে পদ্মা সেতুর চতুর্থ স্প্যান

প্রকাশিত হয়েছে : ৩:৪৭:০৯,অপরাহ্ন ১২ মে ২০১৮ | সংবাদটি ১৩১ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

পদ্মা সেতুর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। সেতুর ৪০ ও ৪১ নম্বর পিলারের উপর স্প্যান বসতে শরীয়তপুরের জাজিরা প্রান্তে যাচ্ছে চতুর্থ স্প্যান।

আজ শনিবার সকাল ৯টার দিকে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে যাত্রা শুরু করে চতুর্থ স্প্যান। তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটির দৈর্ঘ্য ১৫০ মিটার।

পদ্মা সেতু প্রকল্প কার্যালয় সূত্রে জানা যায়, বৈরী আবহাওয়া, পদ্মার তীব্র ঢেউ, চ্যানেলে পাইলিংয়ের কাজের কারণে স্প্যান রওনা হতে বিলম্ব হয়েছে।

স্প্যান বহনকারী ‘তিয়ান ই’ ভাসমান ক্রেনটি মাওয়া থেকে জাজিরা প্রান্তে পৌঁছাতে ২-৩ দিন সময় লাগবে। চতুর্থ স্প্যানটি স্থাপন করা হলে পদ্মা সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হবে। প্রতিটি স্প্যান দেড়শ মিটার। ৩৭, ৩৮, ৩৯, ৪০ নম্বর পিলারে তিনটি স্প্যান বসানোর মাধ্যমে ৪৫০ মিটার কাঠামো দৃশ্যমান হয়েছে। চতুর্থ স্প্যানটি বসলে ৬০০ মিটার দৃশ্যমান হবে।

স্টিলের কাঠামোর দ্বিতল পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। সেতুর ভিতর দিয়ে চলবে ট্রেন আর উপর দিয়ে হবে সড়কপথ। সেতুর নির্মাণ শেষ হলে দেশের দক্ষিণাঞ্চলের ২২ জেলার সঙ্গে সড়ক ও রেলপথে সরাসরি যুক্ত হবে রাজধানী।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর বসে প্রথম স্প্যানটি। এরপর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর ১১ মার্চ বসে তৃতীয় স্প্যানটি।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১