প্রচ্ছদ

১১ দিনে রুশ বিমান হামলায় নিহত ২৩০০

প্রকাশিত হয়েছে : ৩:০৮:৪৬,অপরাহ্ন ০১ অক্টোবর ২০১৭ | সংবাদটি ২১৭ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত ১১ দিনে সিরিয়ায় তাদের বিমান হামলায় ২ হাজার ৩০০ সন্ত্রাসী নিহত ও ২ হাজার ৭০০ সন্ত্রাসী আহত হয়েছে।

এ তথ্যের পাশাপাশি এক বিবৃতিতে রাশিয়ান মন্ত্রণালয় আরো জানিয়েছে, গত কয়েক মাসে সন্ত্রাসীগোষ্ঠী ডায়েশ (আইএস) ও আল-নুসরা ফ্রন্ট মারাত্মক ক্ষতির শিকার হয়েছে। রাশিয়ার কার্যকর অভিযানের মুখে তারা ভীষণভাবে দুর্বল হয়ে পড়েছে।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, ১৯ সেপ্টম্বর থেকে ২৯ সেপ্টেম্বর এই ১১ দিনের অভিযানে কমপক্ষে ১৬ জন সন্ত্রাসী কমান্ডার নিহত হয়েছে এবং তাদের ৬৭টি আস্তানা, ৫১টি অস্ত্রভান্ডার, ২৭টি ট্যাংক, ২১টি মিসাইল লাঞ্চার ও ২০০টি সাঁজোয়াযান ধ্বংস হয়েছে।

রাশিয়ার বিমান হামলার সহায়তায় সিরিয়ার সরকারি বাহিনী ইরাক থেকে দেইর আল-জোরে সন্ত্রাসী হামলা চালানো জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রায় ১ হাজার ৫০০ জঙ্গিকে হত্যা করেছে।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার বিশাল অঞ্চল দখল করে আইএস। দেইর আল-জোরসহ সিরিয়ার বড় বড় কয়েকটি তেলক্ষেত্র দখল করে নেয় তারা। তবে বর্তমানে অধিকাংশ অঞ্চল থেকে আইএসকে বিতাড়িত করা হয়েছে।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর প্রেসিডেন্ট বাশার আল-আসাদ রাশিয়ার সমর্থন আদায় করতে সক্ষম হন। পরে সিরিয়ার সরকারি বাহিনীর সমর্থনে বিমান হামলা শুরু করে দেশটি। তবে তাদের বিরুদ্ধে বেসামরিক লোকজন হত্যার অভিযোগ উঠেছে। কিন্তু রাশিয়া অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

তথ্যসূত্র : প্রেসটিভি অনলাইন



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১