প্রচ্ছদ

গাজীপুর সিটি নির্বাচন: আপিলে শুনানি আগামীকাল

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনে উচ্চ আদালতের দেওয়া স্থগিতাদেশের বিরুদ্ধে বিএনপি ও আওয়ামী লীগের দুই মেয়র প্রার্থীর আবেদন এবং নির্বাচন কমিশনের আপিলের শুনানি হবে আগামীকাল বৃহস্পতিবার (১০মে)।

বুধবার (০৯মে) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে এই দিন ঠিক করে দেয়। বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার এবং আওয়ামী লীগের জাহাঙ্গীর আলম হাইকোর্টের আদেশের বিরুদ্ধে যে আবেদন করেছেন- সোমবার তা শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়েছিলেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

সে অনুযায়ী আবেদন দুইটি বুধবার আপিল বিভাগে উঠলে নির্বাচন কমিশনের আইনজীবী মো. ওবায়েদ রহমান মুস্তফা আদালতকে জানান, তারাও হাইকোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল ফাইল করেছেন।

প্রধান বিচারপতি তখন তাকে বলেন, “বাকি দুই পক্ষ আগেই আবেদন করেছ, আপনারা কোথায় ছিলেন?”

জবাবে ওবায়েদ মুস্তফা বলেন, “গকবাল ওালতনামা পেয়েছি, আজ ফাইল করেছি।”

প্রধান বিচারপতি তখন শুনানি বুধবার হবে না (নট টু ডে) বলে জানালে হাসান উদ্দিন সরকারের আইনজীবী মাহবুব উদ্দিন খোকন আদালতকে বলেন, “১৫ তারিখ নির্বাচন, শুনানি এখনই করা দরকার।”

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তখন বলেন, “১৫ তারিখ নির্বাচন, আগামীকাল শুনানি হলে কিছু হবে না।”

প্রসঙ্গত, গত রোববার (০৬মে) গাজীপুর সিটি কর্পোরেশনে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজাকে অন্তর্ভুক্ত করার বৈধতা নিয়ে করা একটি রিট আবেদন আমলে নিয়ে ৩ মাসের জন্য নির্বাচন স্থগিত করেন হাইকোর্ট। ফলে হঠাৎ করেই থেমে যায় গাসিক নির্বাচনের ডামাঢোল।

রোববার (০৬মে) শিমুলিয়া ইউনিয়নের ছয় মৌজাকে গাজীপুর সিটি এলাকায় অন্তভুক্ত করার বৈধতা নিয়ে করা একটি রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

মৌজা ছয়টি হলো- দক্ষিণ বড়বাড়ী, ডোমনা, শিবরামপুরের অংশ, পশ্চিম পানিশালার অংশ, পানিশালার অংশ ও ডোমনাগ। একইসঙ্গে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ঐ ছয়টি মৌজাকে গাজীপুর সিটি এলাকায় অন্তর্ভুক্ত কেন বেআইনি হবে না তা চার সপ্তাহের মধ্যে জানাতে রুল দিয়েছেন হাইকোর্ট।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১৫ মে গাজীপুর সিটি কর্পোরেশনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গাজীপুর সিটি কর্পোরেশনের মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৪২৫ জন। মোট ভোটকেন্দ্র ২৪৫টি। গাজীপুরে ৭ মেয়র প্রার্থী, ৩৪০ জন নারী ও সাধারণ কাউন্সিলর প্রতিদ্বন্দ্বিতা করছিলেন।

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০