প্রচ্ছদ

ম্যাক্সিকান ট্রেস লেচেস কেক

প্রকাশিত হয়েছে : ৩:১৭:২৭,অপরাহ্ন ০৭ মে ২০১৮ | সংবাদটি ৫৪ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

কেক খেতে সবারই ভালো লাগে। কেকের আছে অনেকরকম পদ। তেমনই একটি মজাদার কেক ম্যাক্সিকান ট্রেস লেচেস কেক। রেসিপি দিয়েছেন তাসনুভা মাহমুদ নওরিন।

উপকরণ: ময়দা – ১ কাপ, চিনি – ১ কাপ, ডিম – ৩ টি, বাটার/ তেল – ১/২ কাপ, ভ্যানিলা এসেন্স – ১ চা চামচ, বেকিং পাউডার – ১ চা চামচ, লবণ – ১/৪ চা চামচ, লিকুইড দুধ – ১/৩ কাপ।

দুধের মিশ্রণের জন্য: ফুল ক্রিম লিকুইড দুধ – ১ কাপ, কনডেন্সড মিল্ক – ১/২ কাপ বা একটু কম, এভাপোরেটেড মিল্ক – ১ কাপ।

প্রণালি: ডিমগুলোর কুসুম আর সাদা অংশ আলাদা করে নিন। কুসুমের সাথে ১ কাপ চিনি থেকে অর্ধেক দিয়ে বিট করে নিন। সাথে বাটার ভালোমতো বিট করুন যতক্ষণ না ডিমের রং চেঞ্জ হয়ে ক্রিমি ভাব চলে আসে। এরপর একে একে ময়দা, বেকিং পাউডার চেলে দিয়ে দিন। সাথে ভ্যানিলা এসেন্স, দুধ, লবণ দিয়ে সব বিট করে একপাশে রেখে দিন।

অন্যদিকে ডিমের সাদা অংশে বাকি চিনি মিশিয়ে ক্রিম তৈরি করে নিন। এবার ক্রিম আগে মিক্স করে রাখা ময়দার মিশ্রণে আলতো হাতে চামচ দিয়ে মিশিয়ে নিন। সবকিছু মিক্স হয়ে গেলে চারকোনা বেকিং প্যানে তেল ব্রাশ করে উপরে পার্চমেন্ট পেপার বিছিয়ে কেকের মিশ্রণ ঢেলে দিন। ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৩০-৩৫ মিনিট বেক করুন। কেক চেক করে দেখুন একটা টুথপিক ঢুকিয়ে। টুথপিক ক্লিন হয়ে এলে কেক বের করে সম্পূর্ণ ঠান্ডা করে নিন। এবার কেকের নিচের পেপার তুলে নিয়ে কেকটা প্যানে আবার বসিয়ে দিয়ে কাঁটা চামচ দিয়ে কেকের উপরে ফোক করে দিন।

অন্যদিকে বাটিতে লিকুইড মিল্ক, এভাপোরেটেড মিল্ক আর কনডেন্সড মিল্ক মিশিয়ে কেকের উপর ছড়িয়ে দিন। দেখবেন কেক দুধের মিশ্রণটি শুষে নিয়েছে। এবার ইচ্ছে হলে উপরে হুইপড ক্রিম বিছিয়ে দিয়ে ফ্রিজে রেখে ১/২ ঘণ্টা ঠান্ডা করে কেটে পরিবেশন করুন মজার এই কেক।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১