প্রচ্ছদ

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ১০ মে

প্রকাশিত হয়েছে : ১১:৪৭:০৭,অপরাহ্ন ০৭ মে ২০১৮ | সংবাদটি ৭৭ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আগামী ১০ মে মহাকাশে উড়তে যাচ্ছে। বলা হচ্ছে, এটাই স্যাটেলাইটটি উৎক্ষেপণের চূড়ান্ত তারিখ।

যুক্তরাষ্ট্রের সময় ১০ মে বিকাল ৪টায় (বাংলাদেশ সময় ১০ মে দিবাগত রাত ৩টায়) ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে।

সোমবার (৭ মে) সকালে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থা বিটিআরসি’র সিনিয়র সহকারী পরিচালক জাকির হোসেন খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স স্যাটেলাইট উৎক্ষেপণের চূড়ান্ত দিনক্ষণ আমাদের জানিয়েছে। যুক্তরাষ্ট্রের সময় ১০ মে বিকাল ৩টায় এটি উৎক্ষেপন করা হবে।’

এর আগে ৫ মে স্যাটেলাইটটি উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু আবহাওয়া খারাপ হতে পারে এ আশঙ্কায় তা পিছিয়ে যায়। এ ব্যাপারে বিটিআরসি’র চেয়ারম্যান সম্প্রতি বলেছিলেন- স্পেসএক্স জানিয়েছে ৫ মে নয়, ৭ মে মহাকাশে স্যাটেলাইট পাঠানো হবে। সেই তারিখেও এখন স্যাটেলাইট পাঠানো সম্ভব হচ্ছে না। এ নিয়ে একাধিকবার উৎক্ষেপণের তারিখ পরিবর্তন হয়েছে।

স্বপ্নের বঙ্গবন্ধু স্যাটেলাইট এখন রয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালে অবস্থিত স্পেস এক্সের লঞ্চ প্যাডে। ওই লঞ্চ প্যাড থেকেই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। এর মাধ্যমে বিশ্বের ৫৭তম স্যাটেলাইট সদস্য দেশের তালিকায় নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ।

স্যাটেলাইটটি নির্মাণ করেছে ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া নামের একটি প্রতিষ্ঠান। স্যাটেলাইটের কাঠামো তৈরি, উৎক্ষেপণ, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণ ব্যবস্থা, ভূ-স্তরে দুটি স্টেশন পরিচালনার দায়িত্ব এ প্রতিষ্ঠানটির। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৯৬৭ কোটি টাকা। স্যাটেলাইটে থাকছে ৪০টি ট্রান্সপন্ডার। এগুলোর মধ্যে প্রাথমিকভাবে ২০টি ব্যবহার করবে বাংলাদেশ। অন্যগুলো ভাড়া দেওয়া হবে। স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর গ্রাউন্ড স্টেশন তৈরি করা হয়েছে গাজীপুর ও রাঙামাটিতে।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১