প্রচ্ছদ

ট্রাম্পকে থামাতে আমেরিকা যাচ্ছে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত হয়েছে : ১১:৪১:০৬,অপরাহ্ন ০৭ মে ২০১৮ | সংবাদটি ১২৯ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়া থেকে বিরত রাখার জন্য আমেরিকা সফরে যাচ্ছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

আগামী ১২ মে পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প এবং এ নিয়ে বিশ্বব্যাপী নানা তোড়জোড় চলছে।

পার্স টুডে’র সূত্রে জানা যায়, পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়া এবং ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ ঠেকানোর ক্ষেত্রে জনসনের সফরকে শেষ মুহূর্তের কূটনৈতিক প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

পরমাণু সমঝোতা রক্ষার জন্য এরইমধ্যে রাশিয়া ও চীন যৌথ বিবৃতি দিয়েছে এবং ফ্রান্স বলেছে সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে গেলে যুদ্ধ শুরু হতে পারে।

দু’দিন ব্যাপী আমেরিকা সফরের সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনসহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী। মাইক পেন্স ও বোল্টন দুজনই পরমাণু সমঝোতার চরম সমালোচক।

এর আগে, চলতি মাসের প্রথম দিকে বরিস জনসন পরমাণু সমঝোতা রক্ষার গুরুত্ব তুলে ধরে বলেছিলেন, আমেরিকার মধ্যে যে উদ্বেগ রয়েছে তাকেও বিবেচনায় নিতে হবে। ট্রাম্প দাবি করে আসছেন, ইরানের সঙ্গে সই হওয়া ছয় জাতিগোষ্ঠীর পরমাণু সমঝোতা হচ্ছে তার দেখা সবচেয়ে খারাপ চুক্তি। তিনি এ সমঝোতা থেকে বেরিয়ে যাবেন কিনা তা পরিষ্কার করবেন ১২ মে।

Media it

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০