প্রচ্ছদ

একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরী মারা গেছেন

প্রকাশিত হয়েছে : ১:৪৮:১৫,অপরাহ্ন ২৪ এপ্রিল ২০১৮ | সংবাদটি ১১৬ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার (২৪এপ্রিল) দুপুর সোয়া ১২টার দিকে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

বেলাল চৌধুরীর ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘লাইফ সাপোর্ট খোলার আগেই তিনি মারা যান। লাইফ সাপোর্টে রেখে চিকিৎসকরা সব চেষ্টাই করেছেন, তবে তাঁকে বাঁচানো যায়নি।’

গত বছর আগস্টে কিডনিজনিত সমস্যার কারণে কবি বেলাল চৌধুরীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। দীর্ঘদিন চিকিৎসায় তাঁর অবস্থার কোনো উন্নতি হয়নি। এ ছাড়া দেখা দিয়েছে তাঁর বার্ধক্যজনিত নানা রোগ। সম্প্রতি তাঁর শারীরিক অবস্থা খুব খারাপ হওয়ায় তাঁকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছিল।

বেলাল চৌধুরীর জন্ম ১৯৩৮ সালের ১২ই নভেম্বর ফেনী উপজেলার অন্তর্গত শর্শদি গ্রামে। তাঁর পিতা রফিকউদ্দিন আহমাদ চৌধুরী ও মা মুনীর আখতার খাতুন চৌধুরানী। বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে আবির্ভূত একজন আধুনিক বাঙালি কবি যাকে ষাট দশকের সঙ্গে চিহ্নিত করা হয়। তিনি সাংবাদিক, প্রাবন্ধিক, অনুবাদক এবং সম্পাদক হিসাবেও খ্যাতিমান। তিনি দীর্ঘকাল ঢাকাস্থ ভারতীয় দূতাবাস কর্তৃক প্রকাশিত ভারত বিচিত্রা পত্রিকাটির সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।কাজের স্বীকৃতি হিসেবে তিনি ২০১৪ সালে পেয়েছেন একুশে পদক।

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

অক্টোবর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১