প্রচ্ছদ

একাদশ সংসদ নির্বাচনে পরীক্ষামূলক প্রবাসী ভোট

প্রকাশিত হয়েছে : ৩:১৩:২৪,অপরাহ্ন ১৯ এপ্রিল ২০১৮ | সংবাদটি ১৫২ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

একাদশ সংসদ নির্বাচনে পরীক্ষামূলকভাবে ভোট দিতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা। এ বিষয়ে বিশেষ পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ জানিয়েছে, প্রবাসে ভোট গ্রহণের সুবিধা-অসুবিধার বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষাপূর্বক একাদশ সংসদ নির্বাচনের পর প্রবাসে ভোট গ্রহণের বিষয় বিবেচনা করার পাশাপাশি প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটাধিকার প্রয়োগ’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধে এমন সুপারিশ করেন ইসির জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহা-পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। নির্বাচন কমিশন (ইসি) এই সেমিনারের আয়োজন করে।

মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, ‘বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের জন্য নিবন্ধন প্রক্রিয়া এগিয়ে নিতে প্রতিটি দূতাবাসে একটি লোকাল সার্ভার স্থাপন, প্রবাসীদের সংখ্যানুপাতে রেজিস্ট্রেশন টিম তৈরি করে কাজ এগিয়ে নেয়া এবং নিবন্ধন কাজের জন্য যন্ত্রপাতি ও দক্ষ আইটি কর্মকর্তা নিয়োগ করতে হবে’।

তিনি বলেন, ‘প্রবাসে ভোটগ্রহণে প্রধান চ্যালেঞ্জ হচ্ছে, বিপুল সংখ্যক ভোটকেন্দ্র স্থাপন ও ব্যয়, ভোটকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত, সহিংসতা ঠেকানো, পোস্টাল ব্যালটের স্বচ্ছতা ও গোপনীয়তা রক্ষা করা’।

এ বিষয়ে কয়েকটি সুপারিশ তুলে ধরে এই ইসি কর্মকর্তা বলেন, ‘বিদেশেই প্রবাসীদের ভোট দেয়ার ব্যবস্থা, প্রাথমিকভাবে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ করা, সচেতনতা বৃদ্ধিসহ আইনি কাঠামো তৈরি করা হবে’।

তিনি আরও বলেন, ‘সর্বোপরি প্রবাসে ভোট গ্রহণের সুবিধা-অসুবিধাগুলি বিস্তারিত পরীক্ষা নিরীক্ষাপূর্বক একাদশ সংসদ নির্বাচনের পর এ বিষয়টি বিবেচনা করা হবে। পাশাপাশি ভবিষ্যতে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে’।

উল্লেখ্য, ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর এটিএম শামসুল হুদার কমিশন ২০০৮ সালে এবং কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশন ২০১৪ সালে দুই দফা প্রবাসীদের ভোটাধিকার দেয়ার বিষয়ে উদ্যোগ নেয়। কিন্তু পরে আর তা বাস্তবায়িত হয়নি।

এরপর কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন প্রবাসীদের ভোটার করতে নতুন করে উদ্যোগ নিয়েছে। তারই ধারবাহিকতায় বৃহস্পতিবার এই সেমিনারের আয়োজন করা হয়।

Media it

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০