প্রচ্ছদ

জেনে নিন গৃহস্থালীর কাজে লেবুর ব্যবহার

প্রকাশিত হয়েছে : ৩:৪০:৩৩,অপরাহ্ন ১৭ এপ্রিল ২০১৮ / সংবাদটি পড়েছেন ১৬৫ জন

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

লেবু। নামটির সঙ্গে আমরা সকলেই পরিচিত। রূপচর্চা থেকে শুরু করে গৃহস্থালির টুকিটাকি কাজ। সকল ক্ষেত্রেই লেবুর ব্যবহার রয়েছে। একদিকে হজমের সমস্যার সমাধান করা, গলা ব্যথা দূর করা, ওজন কমাতে সাহায্য করা এই রকম একাধিক স্বাস্থ্যের কাজে ব্যবহৃত হয় লেবু। তেমনি গৃহস্থালির নানা টুকিটাকি কাজে ব্যবহৃত হয় লেবু। দেখে নিন কী কী কাজে কীভাবে ব্যবহার করবেন লেবু-

১.কাপড় থেকে কালির দাগ তোলা:
কাপড় থেকে কালির দাগ তুলতে দাগের ওপরে এক টুকরো লেবু ঘষে নিন। লেবুর সাইট্রিক অ্যাসিডের ফলে কালির দাগ সহজেই উঠে যাবে। এরপর ভালো করে ডিটারজেন্ট দিয়ে কাপড় ধুয়ে নিন।

২.সাদা কাপড়ের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে:
ওয়াশিং মেশিনে কাপড় ধুলে তা মলিন দেখায় বা সাদা কাপড় বেশ কয়েকবার ধোয়ার পড়েই হলদে ভাব চলে আসে। তাই ২ মগ পানিতে আধ কাপ লেবুর রস মিশিয়ে এর মধ্যে কাপড়গুলি ডুবিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর ভালো করে পানিতে ধুয়ে নিন। তাহলেই সাদা কাপড়ের হারানো উজ্জ্বলতা আসবে।

৩.সুগন্ধি:
লেবুর নিজস্ব একটা গন্ধ আছে। এটি খুব ভালো এয়ার ফ্রেশনার হিসাবে কাজ করে। যদি বাড়ির কোনও জায়গা থকে দুর্গন্ধ বের হয়, তাহলে সেখানে লেবুর রস ছড়িয়ে দিন। লেবুর রস ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে।

৪.কাচ পরিষ্কার করতে:
কাচের গায়ে লেগে থাকা জলের দাগ ও হাতের ছাপ দূর করতে লেবুর রস বেশ ভালো।

৫.পোকামাকড় দূর করতে:
লেবুর তীব্র গন্ধ পোকামাকড় দূর করতে সাহায্য করে। লেবুর রসের সঙ্গে লবঙ্গ মিশিয়ে পোকামাকড়ের আক্রমণ হয় এমন জায়গায় রেখে দিন, পোকা দূর হয়ে যাবে।

৬.বাথরুম পরিষ্কার করতে:
টাইলসের দাগ পরিষ্কার করতে ও কমোডের দাগ দূর করতে লেবু ভীষণ কার্যকারী। বোরাক্সের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্রাশের সাহায্যে বাথরুমের টাইলস ও কমোড ঘষে নিন। এতে দাগ দূর হওয়ার পাশাপাশি বাথরুমে চকচকেভাব আসবে।

৭.বাসনের দুর্গন্ধ দূর করতে:
অনেক সময় বাসন পরিষ্কার করবার পরেও বাসন থেকে আঁশটে গন্ধ বের হয়। কিংবা পিতলের বাসন চিটচিট করে। সেক্ষেত্রে এক টুকরো লেবু নিয়ে বাসন পরিষ্কার করে নিন। দেখুন বাসন পরিষ্কার হয়ে যাবে।

৮.ময়লার দুর্গন্ধ দূর করতে:
রান্নাঘরের আবর্জনা ঠিক মতো পরিষ্কার করা না হলে দুর্গন্ধ ছড়ায়। সেক্ষেত্রে লেবু খুব ভালো সমাধান। একটি লেবু কেটে তা ময়লার থলেতে রেখে দিন। এটা দুর্গন্ধ সৃষ্টিকারি ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যাবে।