প্রচ্ছদ

‘মিয়ানমারকে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ করতে হবে’

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। মিয়ানমারকে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ করতে হবে এবং তাদের ফিরিয়ে নিতে হবে।

নিউ ইয়র্কে বাংলাদেশ সময় বুধবার সকালে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত গণসংবর্ধনায় এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দুর্ভাগ্য মিয়ানমারে আজ নির্যাতন চলছে। সেখান থেকে দলে দলে মানুষ বাংলাদেশে আসছে। তাদের আমরা মানবিক কারণে আশ্রয় দিয়েছি। আমি সেখানে গিয়েছি। তাদের সঙ্গে কথা বলেছি। তখন আমার নিজের কথা মনে হয়েছে। পাকিস্তানি হানাদার বাহিনী আমাদের ওপর নির্যাতন করেছে। আজ যখন তারা বিপদে পড়েছে তাদের আমরা সাহায্য করেছি।

তিনি বলেন, ১৬ কোটি মানুষকে যদি আমারা খাওয়াতে পারি তবে তাদেরও খাওয়াতে পারব। বাংলাদেশের মানুষ অনেক উদার। প্রয়োজনে নিজেরা এক বেলা খাবে তাদের এক বেলা খাওয়াবে। সেখানে হচ্ছেও তাই। মিয়ানমারকে আমরা বলেছি তাদের ফিরিয়ে নিতে হবে। রোহিঙ্গাদের অত্যাচার করা যাবে না। আমরা তা হতে দিতে পারি না। আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের বিষয়ে একমত হয়েছে।

শেখ হাসিনা বলেন, আমি ওআইসির মিটিংয়ে বলেছি, বিশ্বে কেন মুসলিমরা রিফিউজি হয়ে ঘুরে বেরায়। আপনারা কেন ব্যবস্থা নেন না।

এ সময় প্রবাসীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, দেশের কল্যাণে প্রবাসীদের অবদান অনেক। মুক্তিযুদ্ধের সময় যারা ভারতে আশ্রয় নিয়েছিল তাদের নানাভাবে সাহায্য করেছে প্রবাসীরা। এ ছাড়া মুক্তিযুদ্ধে সমর্থন আদায়ে তারা কাজ করেছে। এখনো প্রবাসী ভাই-বোনেরা রেমিট্যান্স পাঠিয়ে দেশ গড়তে অবদান রাখছে।

স্বাধীনতাবিরোধীরা দেশকে ভিন্ন পথে প্রবাহিত করেছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের শক্তি মানুষের শক্তি। বঙ্গবন্ধু যে পররাষ্ট্র নীতি দিয়েছিলেন আমরা তা মেনে দেশের উন্নয়ন করে যাচ্ছি। আমরা প্রতিটি ক্ষেত্রে উন্নতি করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। প্রাথমিক থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পর্যায়ে আমরা বৃত্তি দিচ্ছি। আমরা বিনামূল্যে বই দিচ্ছি। মেয়ে শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়েছিলাম। এখন তা বাস্তবায়ন করছি। মোবাইল এখন সবার হাতে হাতে।

তিনি বলেন, নির্বাচন একটা বড় চ্যালেঞ্জ। টানা দুবার আমরা জয়ী হয়েছি। আগামী নির্বাচনে ভোট দেওয়ার পরিবেশ সৃষ্টি করতে হবে। ভোটারদের আস্থা অর্জনে নেতাদের কাজ করতে হবে। আমরা চাই, বাংলাদেশের গণতন্ত্র আরো শক্তিশালী হোক। বাংলাদেশকে আমরা আরো এগিয়ে নিতে চাই।

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০