প্রচ্ছদ

৩০ মিনিট আগে হলে ঢুকতে হবে এইচএসসি পরীক্ষার্থীদের: শিক্ষামন্ত্রী

প্রকাশিত হয়েছে : ৪:১১:৫৪,অপরাহ্ন ২৮ মার্চ ২০১৮ | সংবাদটি ২১৯ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী সোমবার (২ এপ্রিল) থেকে। এবার এইচএসসি ও সমমানে অংশগ্রহণ করবে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ২৭ হাজার ৭৭১ জন।

বুধবার (২৮মার্চ) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, পরীক্ষার্থী বাড়ার পাশাপাশি এবার শিক্ষাপ্রতিষ্ঠান ও কেন্দ্রও বেড়েছে। ৭৯টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং ৪৪টি কেন্দ্র বেড়েছে। নকলমুক্ত পরিবেশে ও প্রশ্নপত্র ফাঁস রোধে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিটি আগে প্রশ্নপত্রের প্যাকেট খুলা হবে।প্রশ্নফাঁস ঠেকাতে কঠোর ও কৌশল নিয়েছে সরকার। এবারের পরীক্ষার্থী ১৩ লাখ ১১ হাজার ৪৫৭জন।গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ১০.৭৯ শতাংশ।

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার ৪ দিন আগে (২৯ মার্চ) থেকে এইচএসসির সব ধরণের কোচিং বন্ধ থাকবে।

উল্লেখ্য, ২ এপ্রিল থেকে শুরু হয়ে তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৩ মে পর্যন্ত। ১৪ থেকে ৩০ মে পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। বেশ কয়েক বছর ধরে ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও এবার এপ্রিলের প্রথম দিন ইস্টার সানডের বন্ধ থাকায় ২ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরু হবে।

এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা। যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে, সেগুলোর ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

Media it

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০