প্রচ্ছদ

গবেষণায় অর্থ দান করলেন জাকারবার্গ দম্পতি

প্রকাশিত হয়েছে : ১১:৫৮:৪৮,অপরাহ্ন ০৮ মার্চ ২০১৮ / সংবাদটি পড়েছেন ১৮৭ জন

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ও তাঁর স্ত্রী প্রিসিলা চ্যান ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ৩ কোটি মার্কিন ডলার বা ২৪৬ কোটি টাকা দান করেছেন। ওই অর্থ যুক্তরাষ্ট্রের প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীদের পড়াশোনার দক্ষতা উন্নয়নের গবেষণায় খরচ হবে।

কর্মসূচির নাম হবে ‘দ্য রিচ এভরি রিডার’। এর মাধ্যমে যে বৈজ্ঞানিক গবেষণার কাজ করা হবে, এতে শিক্ষার্থীদের পড়ার সক্ষমতা বোঝার জন্য বিশেষ সফটওয়্যার তৈরি হবে। যেসব কিন্ডারগার্টেনে পড়ার ক্ষেত্রে সমস্যা রয়েছে, সেগুলোকে চিহ্নিত করা যাবে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট টেকনোলজির প্রেসিডেন্ট রাফায়েল রেইফ বলেন, ‘ছোটবেলায় পড়তে বাধা সৃষ্টি হলে সারা জীবন তার প্রভাব দেখা দিতে পারে। লাখো শিশু এ ধরনের সমস্যায় ভুগছে। এটা আমাদের সমাজের জন্য এটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।’

প্রিসিলা চ্যান পাঁচ বছর মেয়াদি এ কর্মসূচিকে আধুনিক প্রযুক্তি শিক্ষা ও নিউরোসায়েন্স গবেষণায় দারুণ সমন্বয় বলে উল্লেখ করেছেন।

হার্ভার্ডে পড়ার সময় ২০০৪ সালে জাকারবার্গ ফেসবুক প্রতিষ্ঠা করেন। কিন্তু তিনি পড়াশোনা শেষ করতে পারেননি। ২০০৭ সালে আইভি লিগ স্কুল থেকে স্নাতক হন। তথ্যসূত্র: কোয়ার্টজ।

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জানুয়ারি ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« ডিসেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১