প্রচ্ছদ

গর্ভাবস্থায় হজমের সমস্যা এড়ানোর ৬ উপায়

প্রকাশিত হয়েছে : ১১:১৫:৪৮,অপরাহ্ন ১৯ সেপ্টেম্বর ২০১৭ | সংবাদটি ২৭১ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

গর্ভকালীন সময়ে অনেক সমস্যার মধ্যে একটি বড় সমস্যা বদহজম। এ সময় হরমোনের পরিবর্তন ও শরীরের অন্যান্য পরিবর্তনের কারণে হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাগুলো দেখা দেয়। এই সময় খাদ্য তালিকায় কিছু পরিবর্তন আনলে এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। জেনে নেয়া যাক তেমনি কিছু ঘরোয়া উপায়।

ফাইবার : গর্ভাবস্থায় হজমের সমস্যার কারণে কোষ্ঠকাঠিন্যে ভোগা খুবই স্বাভাবিক ব্যাপার। এই সমস্যা এড়াতে প্রতিদিন ডায়েটে অন্তত ২৫ গ্রাম ফাইবার রাখুন। ফল ও সবজি ডায়েটে থাকা জরুরি। মাংস খেলে তা যেন ভালোভাবে সিদ্ধ হয়।

অল্প খাবার : গর্ভকালীন সময়ে বুক জ্বালা খুবই সাধারণ সমস্যা। জরায়ু বড় হয়ে শরীরের ভেতরের অন্যান্য অঙ্গের উপর চাপ ফেলে। তাই দিনে ৫-৬ বার কম করে খেলে পেটে চাপ পড়বে না। বদহজম, বুক জ্বালার সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।

ফ্যাট ও রিফাইন্ড সুগার : ডায়েটারি ফ্যাট প্রেগন্যান্সিতে পরিপাক ক্রিয়ার গতি কমিয়ে দিতে পারে। তাই এই সময় ফ্যাট খাওয়ার পরিমাণ কমাতে হবে। একইরকম প্রভাব ফেলে রিফাইন্ড সুগারও।

ফ্লুইড : প্রেগন্যান্সিতে নিজেকে হাইড্রেটেড রাখা খুব জরুরি। তাই প্রচুর পরিমাণ পানি খেতে হবে। অন্তত ১০ কাপ ফ্লুইড প্রতিদিন শরীরে গেলে হজমের সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।

স্ট্রেস : গর্ভাবস্থায় হজমের সমস্যার একটা বড় কারণ স্ট্রেস। খাদ্যনালীর কার্যকারিতায় বাধা দেয় স্ট্রেস। হরমোনের পরিবর্তনের কারণে স্ট্রেস বাড়তে থাকে। তাই স্ট্রেস কাটানোর চেষ্টা করুন। প্রয়োজন পড়লে বিশেষজ্ঞের সাহায্য নিন।

ব্যায়াম : প্রেগন্যান্সিতে নিয়মিত ব্যায়াম করলে বদহজমের সমস্যা থেকে রেহাই পেতে পারেন। হাঁটা, সাঁতার কাটা, নাচ বা সাইক্লিং এই সময়ের জন্য ব্যায়াম।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

আগষ্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১