প্রচ্ছদ

নাসায় সৌদি আরবের প্রথম নারী

প্রকাশিত হয়েছে : ৭:০৬:৫৮,অপরাহ্ন ১৮ সেপ্টেম্বর ২০১৭ | সংবাদটি ১,০৩১ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

মহাকাশ গবেষণা সংস্থা নাসায় কাজের সুযোগ পেয়েছেন সৌদি নারী মিশাল আশহেমিমরি। সৌদি নারীদের মধ্যে তিনি প্রথম নাসায় যোগদান করেন। এই অর্জনের জন্য তাকে অভিনন্দন জানিয়েছে ইউএস সেন্ট্রাল কমান্ড। এক টুইট বার্তায় বলা হয়, তিনি সকল নারীদের জন্য অনুপ্রেরণার মডেল হয়ে থাকবেন।

আশহেমিমরি ২০০৬ সালে অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং ও ফলিত গণিতশাস্ত্রে স্নাতক ডিগ্রি এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। মিশাল পেশায় একজন মহাকাশযান ইঞ্জিনিয়ার। এর আগে তিনি মিয়ামি ভিত্তিক অ্যারো স্পেসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

নাসায় কাজের সুযোগ পাওয়ার পর উচ্ছ্বসিত মিশাল বলেন, ‘ছয় বছর বয়সে মহাকাশের স্বপ্ন আমার চোখে বেঁধে যায়। জানতাম না মহাকাশ কি। কিন্তু ওনা-ইজা মরুভূমির রাতের আকাশে জ্বলা নক্ষত্রগুলো আমার চোখে স্বপ্ন এঁকে দেয়। আর সে স্বপ্ন এখন বাস্তব।’

অ্যারো স্পেসের দায়িত্ব পালনের আগে মিশাল রেইথিউন মিসাইল সিস্টেমের অ্যারোডাইনামিক্স ডিপার্টমেন্টের হয়ে কাজ করেছেন। ২২টি রকেট প্রোগ্রামে অবদান রয়েছে তার। এছাড়াও অ্যারোডায়নামিক্স, বায়ু টানেল পরীক্ষা, গাড়ির ডিজাইন, ভবিষ্যদ্বাণী সিমুলেশন ও বিশ্লেষণ এবং রকেট স্টেজ-সেপারেশন বিশ্লেষণে তার অভিজ্ঞতা রয়েছে। কম্পিউটেশনাল টুল ডেভলপমেন্টের কাজেও গভীর আগ্রহ রয়েছে বলে জানিয়েছেন মিশাল।

Media it

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০