প্রচ্ছদ

শীঘ্রই চালু হচ্ছে লন্ডন-অ্যামস্টারডাম রেল যোগাযোগ

প্রকাশিত হয়েছে : ৩:৩৩:৩২,অপরাহ্ন ২২ ফেব্রুয়ারি ২০১৮ | সংবাদটি ১৯২ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

লন্ডন থেকে অ্যামস্টারডাম পর্যন্ত চালু হচ্ছে নতুন রেল যোগাযোগ। এতে মাত্র সাড়ে তিন ঘন্টায় এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণের সুযোগ পাবেন ব্রিটেন ও নেদারল্যান্ডসের যাত্রীরা। বিমানের চাইতে কম সময়ে না হলেও কম খরচে যাতায়াতের এ সুযোগ দিচ্ছে যুক্তরাজ্যভিত্তিক রেল কোম্পানি ইউরোস্টার।

লন্ডনের সেইন্ট প্যানক্রাস আন্তর্জাতিক রেলষ্টেশনে চালু হচ্ছে ইউরোস্টারের লন্ডন-অ্যামস্টারডাম রুটে ট্রেন যোগাযোগ। ঘন্টায় ৩শ কিলোমিটার বেগের এ ট্রেনে মাত্র সাড়ে তিন ঘন্টায় যুক্তরাজ্য থেকে পৌঁছনো যাবে নেদারল্যান্ডসে।

ইউরোপের দুই দেশের মধ্যে এই রেল সংযোগ নির্মাণে ব্যয় হয়েছে, ১৪০ কোটি মার্কিন ডলার। রেল সংযোগে ব্রিটেনের সাথে আরো যুক্ত হয়েছে ফ্রান্স ও বেলজিয়াম।

ইউরোস্টারের দাবি, বিমানের চাইতে ৮০ ভাগ কম কার্বন নিঃসরণ হবে এ ট্রেন সার্ভিসে। দুদেশের পর্যটন ও বাণিজ্যে নতুন মাত্রাও যোগ করবে। ২০১৬ সালে লন্ডনে কয়েক দফা সন্ত্রাসী হামলায় ব্যাপক ক্ষতির মুখোমুখি হবার পর, আবারো লাভের মুখ দেখার প্রত্যাশা করছে কোম্পানিটি।

আগামি ৪ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এই ট্রেন সার্ভিসের উদ্বোধন করবে ইউরোস্টার। লন্ডন থেকে সকাল সড়ে ৮টা ও সাড়ে ৫টায় ছাড়বে দুটি ট্রেন। একমুখী যাত্রায় খরচ পড়বে ৪৯ মার্কিন ডলার। সূত্র: ইনডিপেনডেন্ট২৪ টিভি

Media it

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০