প্রচ্ছদ

হজমের সমস্যায় যা করবেন

প্রকাশিত হয়েছে : ২:২৬:৩২,অপরাহ্ন ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | সংবাদটি ৩৮১ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

খাবার খাওয়ায় অনিয়মিত হলে, অস্বাস্থ্যকর খাবার খেলে, ঘুম কম হলে, দুশ্চিন্তা ইত্যাদির কারণে হজমে সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া খাবার হজম না হলে ডায়েরিয়া, আমাশয় কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।

এতে করে আপনার শরীর খারাপ করবে আর স্বাভবিক কাজে ব্যাঘাত ঘটবে। হজমের সমস্যা হলে আমাদের পুরো শরীর দুর্বল হয়ে পড়ে। তাই সুস্থ থাকার জন্য হজমশক্তি ঠিক রাখা জরুরি। কিছু খাবার আছে যা খেলে আপনার হজমের সমস্যা ঠিক হয়ে যাবে। বদহজম, অ্যাসিডিটি, পেটে অতিরিক্ত গ্যাস, ঢেকুর ও বাতাস নির্গমনের মতো বিরক্তিকর সমস্যা।

আসুন জেনে নিই হজমের সমস্যা হলে কী করবেন- ইসবগুলের সরবত খেলে পেট ঠান্ডা থাকে এবং হজম প্রক্রিয়া স্বাভাবিক হয়। পানিতে ইসবগুল ভালো করে মিশিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে প্রতিদিন এভাবে সরবত বানিয়ে খেয়ে নিন। কয়েকদিনের মধ্যেই হজমের সমস্যা দূর হয়ে যাবে।

হজমের সমস্যা দূর করতে হলে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। খাওয়ার অন্তত ৩০ মিনিট আগে এক গ্লাস পানি পান করুন। খাওয়ার সময় বেশি পানি নয়। খাওয়া শেষে আবার একটু সময় পর পানি পান করবেন। পানি কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করে হজমে সাহায্যে করে।

খাওয়ার সময় তাড়াহুড়া অনেকে খাওয়ার সময় তাড়াহুড়ো করে। খাওয়ার সময় কখনই তাড়াহুড়ো করবেন না। এতে করে আপনার হজমের সমস্যা দেখা দেবে। তাই খাওয়ার সময় ধীরে-সুস্থে ভালো করে চিবিয়ে খাওয়া শেষ করবেন।

পেঁপে হজম সমস্যা সমাধানের জন্য একটি উপকারী ফল। এতে আছে পাপেইন ও কাইমোনপ্যাপাইন নামক এনজাইম। এই দুটি এনজাইমই হজমে সহায়ক। এই এনজাইম দুটি পেট পরিষ্কার করে এবং হজম সমস্যার সমাধান করে।

আনারসে ব্রোমেলাইন এনজাইম আছে। ব্রোমেলাইন বদহজমের জন্য দায়ী প্রোটিনগুলোকে ধ্বংস করে। ফলে আনারস খেলে পেট ফাঁপা, ডায়রিয়া ও বদহজম সমস্যার সমাধান হয়।

সকালের নাস্তায়, দুপুরের খাবারে কিংবা রাতের খাবার খাওয়ার পড়ে আধা চামচ বা তার চেয়ে একটু কম শুকনো মৌরি ভালো করে চিবিয়ে গিলে ফেলুন। শুকনা গিলতে সমস্যা হলে একটু পানি দিয়ে গিলুন। নিয়মিত খেলে হজমের সমস্যা দূরে থাকবে চিরকাল এবং স্বাস্থ্য ভালো থাকবে।

হজমের সমস্যা ঠিক করতে আদা ও লেবুর রস মিশিয়ে খেলে বেশ উপকার পাওয়া যায়। ১ চা চামচ আদা বাটা ও অর্ধেকটা লেবুর রস হাল্কা গরম পানির সাথে এক সাথে মিশিয়ে পান করুন। হজমের সমস্যা থাকবে না। এসিডিটি হলে পেঁপে বা আনারস খেলে তা অ্যান্টাসিডের কাজ করে।

এছাড়া চিনি ও অতিরিক্ত তেল-চর্বিযুক্ত খাবার খেলে অনেক সময় বদহজম হয়। তাই এসব খাবার অনেক সময় এড়িয়ে চলতে হয়। পেটে গ্যাস সমস্যা তৈরি করতে পারে কৃত্রিম চিনি, অতিরিক্ত তেল-চর্বিযুক্ত খাবারও। তাই এগুলো খেতে হবে হিসাব করে।

ধূমপান অনেকেরই ধূমপান ও চুইংগাম চিবোনোর অভ্যাস আছে। এগুলো খেলে পেটে গ্যাস হওয়ার প্রবণতা বাড়ে। তাই এ ধরনের অভ্যাস বর্জন করুন।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

মে ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১