প্রচ্ছদ

রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল সিলেট

প্রকাশিত হয়েছে : ১২:৪০:২১,অপরাহ্ন ১৬ সেপ্টেম্বর ২০১৭ | সংবাদটি ৭০২ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

মায়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের নিপীড়নের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে বিভাগীয় নগরী সিলেট। শুক্রবার জুমার নামাজের পর নগরীর বিভিন্ন মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়।

সবকটি মিছিল এসে মিলে কোর্ট পয়েন্টে আয়োজিত মহাসমাবেশে। ইমাম সমিতি আয়োজিত সমাবেশে উপস্থিত ছিলেন সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরীসহ নেতৃবৃন্দ। সমাবেশে লোকে লোকারন্য হয়ে পড়ে কোর্ট পয়েন্টসহ আশপাশের এলাকা। এসময় বন্ধ হয়ে পড়ে যানচলাচলও।

বিক্ষোভ মিছিলের মূল স্লোগান ছিল মিয়াননমার সরকার ও অং সান সুচির বিরুদ্ধে এবং হত্যা বন্ধে আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপের দাবি করা হয়। পাশাপাশি রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মায়ানমারকে চাপ প্রয়োগের কথাও বলা হয়। তাছাড়া কোর্ট পয়েন্টে পুড়ানো হয় সে দেশের সর্বোচ্চ নেত্রী অং সান সুচির কুশপুত্তলিকাও।

হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর আল্লামা আহমদ শফী ঘোষিত মিয়ানমার রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধের দাবীতে শুক্রবার বাদ জুম্মা হেফজাতে ইসলাম সিলেট মহানগর শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের সামন থেকে বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিলেট কোর্ট পয়েন্টে এসে এক সমাবেশে মিলিত হয়।
সমাবেশে বক্তারা বলেন, সংকট নিরসনে বাংলাদেশ সরকারকে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের শরণার্থী মর্যাদা দিতে হবে। বাংলাদেশ সহ বিশে^র সকল মুসলিমদেশ থেকে মিয়ানমারের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে কুটনৈতিক সর্ম্পক ছিন্ন করতে হবে। বক্তারা বলেন, মুসলিম রোহিঙ্গাদের রক্ত নিয়ে হুলিখেলা বিশে^র মুসলিম আর সহ্য করবে না। রোহিঙ্গা মুসলিমদের প্রতি ফোটা রক্তের দাম মিয়ানমারের খুনি সরকার অং সান সুচি এবং জাতিসংঘকে দিতে হবে। হেফাজত নেতৃবৃন্দ বলেন, মিয়ানমারে মুসলিম গণহত্যা অবিলম্বে বন্ধ করতে হবে। এই অমানবিক গণহত্যা প্রতিরোধে আন্দোলন গড়ে তোলা এখন সময়ের দাবী। মিয়ানমারের নিরীহ মুসলিমদের পাশে দাঁড়ানোর জন্য দেশের সর্বস্তরের মানুষের প্রতি আহবান জানান এবং প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের পাশে গিয়ে তাদের অবস্থা দেখে আসায় ও তাদের আশ্রয় নিরাপত্তায় সহযোগিতা ঘোষণা করায় ধন্যবাদ জানান।

মহানগর হেফাজতের সাধারণ সম্পাদক মাওলানা মুশতাক আহমদ খানের সভাপতিত্বে প্রতিবাদ সামাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, এডভোকেট মাওলানা আব্দুর রকীব, মাওলানা রেজাউল করীম জালালী, মাওলানা খলিলুর রহমান, মাওলানা সিরাজুল ইসলাম সিরাজী, মাওলানা আতাউর রহমান কোম্পানীগঞ্জী, মাওলানা খায়রুল হোসেন, হাফিজ মাওলানা আহমদ সগীর, গাজী রহমত উল্লাহ, মাওলানা পীর আব্দুল জব্বার, আলহাজ¦ মাওলানা এমরান আলম, মাওলানা ফখরুজ্জামান, মাওলানা আব্দুল আহাদ, মাওলানা সদরুল আমীন, মাওলানা সালেহ আহমদ শাহবাগী, মাওলানা আমীন রাজু, হাফিজ মাওলানা রিয়াজ আল মামুন, মাওলানা আখতারুজ্জামান, মাওলানা রুহুল আমীন নগরী, হাফিজ কয়েছ আহমদ, মাওলানা সানা উল্লাহ, মাওলানা মোহাম্মদ আলী, হাফিজ কবির আহমদ, মাওলানা সাইফুর রহমান, হাফিজ সাব্বির আহমদ রাজী, মাওলানা মাহবুবুল হক, মাওলানা আরিফুল হক ইদ্রিস, আব্দুল হান্নান তাপাদার, মাওলানা রওনক আহমদ, মাওলানা রেজুওয়ান আহমদ, মাওলানা আব্দুর রহমান, প্রিন্সিপাল মাওলানা জহিরুল হক, মাওলানা রফিক বিন সিকান্দার প্রমুখ।

Media it

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০