প্রচ্ছদ

আজ রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা হবে আজ বৃহস্পতিবার। নির্বাচন কমিশন (ইসি) এ তফসিল ঘোষণা করবে। জাতীয় সংসদে বুধবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।

বৈঠক শেষে তিনি বলেন, আগামী ১৮ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। আইন অনুযায়ী তারা স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করেছেন। স্পিকারের সঙ্গে বৈঠক প্রসঙ্গে সিইসি বলেন, নির্বাচনের জন্য কমিশন সংসদ সচিবালয় এবং সংসদকে কী ধরনের সহযোগিতা করতে পারেন তা নির্ধারিত আছে। এ বিষয়ে আলোচনার জন্য তারা এসেছিলেন।

রাষ্ট্রপতি নির্বাচনের লক্ষ্যে এরই মধ্যে ভোটার তালিকা প্রণয়নের জন্য জাতীয় সংসদের কাছে সদস্যের তালিকা চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দেশের সর্বোচ্চ সাংবিধানিক এ পদে নির্বাচনে এমপিরাই ভোট দিয়ে থাকেন। কেউ রাষ্ট্রপতি পদে নির্বাচন করতে চাইলে কোনো সংসদ সদস্যের সমর্থনেই মনোনয়ন নিতে হয়। আর সিইসি সে নির্বাচনের প্রধান নির্বাচন কর্মকর্তার ভূমিকা পালন করেন।

সিইসি’র সঙ্গে বৈঠকের পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, সংসদ অধিবেশন চলাকালে যদি রাষ্ট্রপতি নির্বাচন হয়, তাহলে স্পিকারের সঙ্গে নির্বাচন কমিশন বৈঠক করে। এজন্য মঙ্গলবার (২৩ জানুয়ারি) আমাকে চিঠি দিয়ে সময় চাওয়া হয়েছিল। সে আলোকে বুধবার প্রধান নির্বাচন কমিশনারসহ একটি প্রতিনিধি দল দেখা করেন।

স্পিকার বলেন, ইসির প্রস্তাবিত তফসিল অনুযায়ী নির্বাচনসহ এ সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বর্তমানে ৩৪৮ জন সংসদ সদস্য রয়েছেন। আমরা এই ভোটার তালিকা নির্বাচন কমিশনকে দিয়েছি। এই সংসদ সদস্যদের ভোটেই রাষ্ট্রপতি নির্বাচিত হবেন।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের এ পদে শপথ গ্রহণ করেন।

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০