প্রচ্ছদ

মন্ত্রণালয়ের আশ্বাসে অনশন ভাঙলেন মাদ্রাসা শিক্ষকরা

প্রকাশিত হয়েছে : ৩:২৯:৫৫,অপরাহ্ন ১৬ জানুয়ারি ২০১৮ | সংবাদটি ৪০২ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

মন্ত্রণালয়ের আশ্বাসে অনশন ভাঙলেন মাদ্রাসা শিক্ষকরা। চাকরি জাতীয়করণের দাবিতে কনকনে শীতে টানা ৮দিন আমরণ অনশেনর পর দাবি পূরণের চেষ্টার আশ্বাস পেয়ে অনশন ভাঙলেন তারা।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর হোসেনের শিক্ষকদের অনশন স্থলে এসে শিক্ষকদের অনশন ভাঙান।

জাতীয়করণের দাবিতে গত পয়লা জানুয়ারি (সোমবার) থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা।

জানা গেছে, ১৯৯৪ সাল থেকে একই পরিপত্রে নিবন্ধিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের বেতন ৫০০ টাকা করা হয়। পরে ধাপে ধাপে বেতন বাড়তে থাকে তাদের। ২০১৩ সালে ৯ জানুয়ারি মহাজোট সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে।

শিক্ষকরা বলছেন, ইবতেদায়ি মাদ্রাসার সব কার্যক্রম প্রাথমিক বিদ্যালয়ের মতো হলেও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা বেতন-ভাতা পেলেও ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা তেমন কিছুই পান না। এই দুর্মূল্যের বাজারে ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা অমানবিকতার শিকার বলে দাবি করেন তারা। এরই পরিপ্রেক্ষিতে দীর্ঘদিন ধরে ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা জাতীয়করণের দাবি জানিয়ে আসছেন। এই দাবিতে গত ১০ নভেম্বর প্রেসক্লাবে মানববন্ধন করে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন তারা। এসময় ৩১ ডিসেম্বরের মধ্যে জাতীয়করণের আল্টিমেটাম দিয়ে কর্মসূচি স্থগিত করা হয়।

ওই আল্টিমেটামে কাজ না হলে ১ জানুয়ারি থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান ধর্মঘট পালন করে আসছেন শিক্ষকরা। এরপর দাবি আদায় না হলে ০৯ জানুয়ারি থেকে আমরণ অনশন শুরু করেন তারা।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১