প্রচ্ছদ

একটি পানের দাম ১০৫০ টাকা!

প্রকাশিত হয়েছে : ১২:০৮:৩৪,অপরাহ্ন ১৪ জানুয়ারি ২০১৮ / সংবাদটি পড়েছেন ৫০৩ জন

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

ভালো কিছু খাওয়ার পর পান না খেলে মনে হয় কি যেন একটা বাদ রয়েছে। এই রীতি গ্রাম থেকে শহরের প্রায় প্রতিটি অনুষ্ঠানেই চোখে পড়ে।এই পানের রয়েছে নানা রকম ভেদ। রাজধানীতে শাহী পান, নবাবী পান, মুঘলী পান, রয়েছে পুরান ঢাকার আগুনের পান। কিছু দিন আগে পুরান ঢাকার আগুনে দিয়ে পান খাওয়ার একটি ভিডিও বেশ ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বাংলা সাহিত্যর পদ্মাবতী থেকে রপালি পর্দার সিনেমা পর্যন্ত পান নিয়ে রয়েছে( যদি সুন্দর একটা বউ পাইতাম…) বিখ্যাত কবিতা,গান। অথাৎ বাংলা ও বাঙ্গালির ঐতিহ্যর সঙ্গে মিশে রয়েছে এই পান খাওয়ার রীতি। তবে এক খিলি পানের দাম যখন ১০৫০ টাকা হয় তখন তো ভ্রুটা একটু বাঁকা করতেই হয়।

এক খিলি নবাব পানের দাম ১০৫০ টাকা! জমিদার পানের দাম ৫১০টাকা! নাটোরের বনলাতা পানের দাম ৪২০ টাকা থেকে ১০ টাকা দামের নানা নামের পান। আর এই সব ভিন্ন নামের জনপ্রিয় পান মিলবে নাটোরের বাউসায় বাজারে প্রশিক্ষণ প্রাপ্ত সিদ্দিক ভাইয়ের পানের দোকানে।

এ বিখ্যাত পানের দোকান ঘুরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম তার ফেসবুকে এক স্ট্যাটাসে লিখেছেন:

‘এক খিলি নবাব পানের দাম ১০৫০ টাকা! দাম বাদ দেন, পানের নামগুলো দেখুন!!! বাউসায় সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালীন সময়ে জমপেস ব্যবসা চলছে সিদ্দিক ভাইয়ের বনলতা পান দোকানের!!! ’

পানের দোকানে রয়েছে বিয়াই -বিয়ান পান , শালি -দুলাভাই পান, হাসি খুশি পান, নতুন বধুর হাতের পান, ভালোবাসা পান এবং বন্ধু বান্ধবী পান।

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

ফেব্রুয়ারি ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জানুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮