প্রচ্ছদ

শীতকালীন অলিম্পিকে অংশ নেওয়ার ঘোষণা উ. কোরিয়ার

প্রকাশিত হয়েছে : ১:২২:১০,অপরাহ্ন ০৯ জানুয়ারি ২০১৮ | সংবাদটি ১৫৯ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক-২০১৮-তে অংশ নিতে প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তর কোরিয়া।

দুই বছর পর পানমুনজোমে অনুষ্ঠিত দুই দেশের উচ্চপর্যায়ের মধ্যে বৈঠক শেষে উত্তর কোরিয়া এ ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে সিউল কর্তৃপক্ষ।

উত্তর কোরিয়া জানিয়েছে, তাদের প্রতিনিধি দলে অন্যদের সঙ্গে অ্যাথলেট ও সমর্থকেরা থাকবে। দুই বছর পর প্রথম অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের এ বৈঠক শেষে এ যুগান্তকারী ঘোষণা এসেছে। দক্ষিণ কোরিয়া জানায়, এই আলোচনাকে দুই দেশের সম্পর্কের উন্নয়নে কাজে লাগাবে তারা।

সিউলের প্রতিনিধি দলের প্রধান ও একীভূতকরণ উপমন্ত্রী চু হে-সাং সাংবাদিকদের জানান, উচ্চপর্যায়ের প্রতিনিধি দল, জাতীয় অলিম্পিক কমিটির প্রতিনিধি, অ্যাথলেট, সমর্থক, সাংস্কৃতিক কর্মী, পর্যবেক্ষক, তাইকোয়ানদো দল ও সাংবাদিক পাঠানোর প্রস্তাব করেছে উত্তর কোরিয়া।

২০১৫ সালের আলোচনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালানো এবং রকেট নিক্ষেপ করার পর উত্তর কোরিয়ার কায়েসং ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্সের একটি যৌথ প্রকল্প বন্ধ করে দেয় সিউল। এরপর দুই দেশের সম্পর্কে ভাঙন ধরে। এ ঘটনার পর টেলিফোন লাইন কেটে দেওয়াসহ সিউলের সঙ্গে উত্তর কোরিয়া সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়।

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

অক্টোবর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১