প্রচ্ছদ

সুন্দর হাসির জন্য

প্রকাশিত হয়েছে : ১২:১৩:৩৩,অপরাহ্ন ০৩ জানুয়ারি ২০১৮ | সংবাদটি ৪৩৫ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

দাঁত সুন্দর, ঝকঝকে আর পরিষ্কার থাকার অর্থই হলো তুঙ্গে থাকা আত্মবিশ্বাস। সুন্দর দাঁত আপনাকে এগিয়ে দিতে পারে যে কোনো প্রতিযোগিতায়। প্রিয়জনের কাছে হয়ে উঠতে পারে আরও প্রিয়। কিন্তু কীভাবে পাবেন এ সুন্দর দাঁত? ঘরোয়া পদ্ধতিতে কীভাবে নিজের দাঁত আরও সুন্দর করে তুলবেন, রইল তারই কিছু টিপস-

আরও পড়ুন: শীতে হজমের সমস্যা এড়াতে যা করবেন

খাওয়ার আগে এবং পরে প্রতিদিন দুই বেলা করে ব্রাশ করুন। খাওয়ার পরে দাঁতের গোড়ায় এবং মাড়িতে অনেক সময় খাওয়ার টুকরো লেগে থাকে। যা পরবর্তীকালে পচে গিয়ে দাঁতের উপর একটা হলুদ আস্তরণ ফেলে দেয়।

পরিষ্কার দাঁত চাইলে সিগারেট খাওয়া বন্ধ করুন। সিগারেটে প্রচুর পরিমাণে নিকোটিন থাকে। যা দাঁতের ওপর হলদে আস্তরণ ফেলে দেয়। অ্যালকোহলও দাঁতের ক্ষতি করে। তাই মদ্যপানেও রাশ টানুন।

প্রতিদিন ব্রাশ করার পরে দাঁতে এক টুকরো লেবু নিয়ে ঘষতে থাকুন। এতে যে শুধু আপনার দাঁত পরিষ্কার হবে তা নয় বরং দাঁতের রংও ফিরবে।

শুধু লেবু নয়, লবণও বেশ ভালো কাজ করে দাঁত পরিষ্কার করতে। দাঁত মাজা হয়ে গেলে হাতের আঙুলের ডগায় অল্প লবণ নিয়ে দাঁতে ঘষে নিন। এতে দাঁতের গোড়া হবে শক্ত ও মজবুত। ফিরবে দাঁতে রংও।

নিমের ডাল দিয়ে নিয়মিত দাঁত মাজলে দাঁতের গোড়া শক্ত ও পরিষ্কার হয়। এখনও অনেক জায়গায় মানুষ দাঁত মাজতে নিমের ডাল ব্যবহার করে।

দিনে দুইবার কলার খোসা নিয়ে ৫ মিনিট ধরে দাঁতে ঘষুন। ৭ দিনের মধ্যে আপনি আপনার দাঁতের রংয়ে পরিবর্তন দেখতে পাবেন।

আরও পড়ুন: সর্দি-কাশি দূর করতে যা খাবেন

দাঁত সাদা করার আরও একটি কার্যকর পদ্ধতি হলো বেকিং সোডার ব্যবহার। আপনার ব্যবহৃত টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন এবং সেটি দিয়ে আপনার দাঁত ব্রাশ করুন। অল্প সময়েই দাঁতের রংয়ের পরিবর্তন চোখে পড়বে।

আপেল সাইডার ভিনিগার ব্যবহার করলেও দাঁতের উজ্জ্বলতা ফিরে পাওয়া যায়।

Media it

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০