প্রচ্ছদ

মানুষের সমান পেঙ্গুইনের কংকালের সন্ধান

প্রকাশিত হয়েছে : ১২:২১:৩৯,অপরাহ্ন ২৬ ডিসেম্বর ২০১৭ | সংবাদটি ২৩৫ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

একজন গড় উচ্চতা বিশিষ্ট মানুষের আকারের সমান আকারের পেঙ্গুইনের কংকালের সন্ধান পাওয়া গেছে। ২০০৪ সালে নিউজিল্যান্ডের দক্ষিণের হ্যাম্পডেন উপকূল থেকে পেঙ্গুইনের এ প্রাচীন কঙ্কাল পাওয়া গিয়েছিল। এরপর থেকে এ নিয়ে গবেষণা শুরু করেন একদল বিজ্ঞানী।

জার্মানি এবং নিউজিল্যান্ডের এ যৌথ গবেষণা দল অতি সম্প্রতি তাদের গবেষণা ফল প্রকাশ করেন। বিজ্ঞান বিষয়ক জার্নাল ন্যচার কমিউনিকেশনে প্রকাশিত হয় এ গবেষণা পত্র।

গবেষকরা জানান, ২২০ পাউন্ড ওজনের এ কংকালের উচ্চতা লম্বায় ৫ ফিট ১০ ইঞ্চি। যা মানুষের গড় উচ্চতার সমান। আবিষ্কৃত এ পেঙ্গুইনের বৈজ্ঞানিক নাম কুমিমামু বাইসায়ে (Kumimanu biceae)। শব্দ দুইটির স্থানীয় অর্থ ‘দৈত্য’ এবং ‘পাখি’।

গবেষক দলের সদস্য এলান টেনসন জানান, পেঙ্গুইনটির বাস্তবের আকার নির্ণয় করতে তাদের অনেক জটিলতার মুখোমুখি হতে হয়। শেষ পর্যন্ত তারা নিশ্চিত হন যে, পেঙ্গুইনটি প্যালিওসিন যুগের সময়কার। ৫৫ মিলিয়ন বছর আগে এসব পেঙ্গুইনদের অস্তিত্ব ছিল পৃথিবীতে। এখন পর্যন্ত যত পেঙ্গুইনের কঙ্কাল পাওয়া গেছে এটিই সবথেকে প্রাচীন সময়ের।

তিনি আরও জানান, “এ কংকালের আবিষ্কারের ফলে এটা মোটামুটিভাবে এখন নিশ্চিতভাবে বলা যায় যে, প্রাচীন যুগে এন্টার্কটিকা এবং এর আশেপাশে এ ধরনের আরও বড় আকার-আকৃতির প্রাণী ছিল। আর খুব সম্ভবত ২০ মিলিয়ন বছর আগে সাগরে যখন বৃহত দাতের মাছ যেমন হাঙ্গর, সীল রাজত্ব করা শুরু করল তখন এরা তাদের শিকারে পরিণত হয়ে বিলুপ্ত হয়”।

সূত্রঃ ন্যাশনাল জিওগ্রাফি, জি নিউজ



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১