প্রচ্ছদ

হোয়াটসঅ্যাপে ডিলিট করে দেওয়া মেসেজ ফোনে থেকে যায়! কীভাবে জেনে নিন

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

সম্প্রতি হোয়াটসঅ্যাপে ‘ডিলিট ফর এভরিওয়ান’ বলে একটি ফিচার যুক্ত হয়েছে। কাউকে ভুল করে কোনও মেসেজ পাঠিয়ে ফেললে, সাত মিনিটের মধ্যে ডিলিট করে দেওয়া যাবে সেই মেসেজ। কিন্তু সত্যিই কি ডিলিট করা মেসেজ সম্পূর্ণভাবে মিলিয়ে যায় আপনার ফোন থেকে?

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, স্প্যানিশ অ্যানড্রয়েড ব্লগ ‘অ্যানড্রয়েড জেফে’ জানিয়েছে, আপনার স্মার্টফোনের নোটিফিকেশন লগেই থেকে যায় ডিলিট হয়ে যাওয়া মেসেজগুলি। অর্থাৎ রেসিপিয়েন্ট বা যাঁর কাছে মেসেজটি এসেছে, তিনি সহজেই ডিলিট হয়ে যাওয়া মেসেজ আবার দেখতে পাবেন। অ্যানড্রয়েড সিস্টেমের নোটিফিকশেন রেজিস্টারেই থাকবে এই ডিলিট হয়ে যাওয়া মেসেজগুলি।

নোটিফিকেশন রেজিস্টার থেকে ডিলিট হয়ে যাওয়া মেসেজগুলি দেখবেন কীভাবে?

• গুগল প্লে থেকে ‘নোটিফিকেশন হিস্ট্রি’ নামে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। এই অ্যাপের মাধ্যমেই দেখা যাবে নোটিফিকেশন রেজিস্টার।

• এই অ্যাপটি ডাউনলোড করার পরে অ্যানড্রয়েড নোটিফিকেশন লগ থেকে ডিলিট হয়ে যাওয়া মেসেজ দেখা যাবে। যদি আপনার ফোনে ‘নোভা লঞ্চার’-এর মতো থার্ড পার্টি লঞ্চার থাকে, তা হলে এই পদ্ধতি আরও সুবিধাজনক হবে।

• এছাড়া কোনও অ্যাডিশনাল অ্যাপ ইনস্টল না করেও এই দেখা যায় ডিলিট হয়ে যাওয়া মেসেজ। হোম স্ক্রিনে লং প্রেস করুন। এরপরে উইডগেটস>অ্যাক্টিভিটিস>সেটিংস>নোটিফিকেশন লগ। এই ভাবেই নোটিফিকেশন লগ দেখতে পারবেন। কিন্তু সব ডিলিট হয়ে যাওয়া মেসেজই যে নোটিফিকেশন লগ-এ দেখা যাবে, তা নয়। এই সর্বভারতীয় সংবাদমাধ্যমটি পুরো পদ্ধতিটিই পরীক্ষা করে দেখতে পায়, যে হোয়াটসঅ্যাপ মেসেজটির নোটিফিকেশন আপনার কাছে আসে সেইগুলিই কেবল থেকে যায়।

ধরুন আপনি হোয়াটসঅ্যাপে চ্যাট করছেন, অর্থাৎ ইনস্ট্যান্ট অন্য প্রান্ত থেকে মেসেজ আসছে। সেক্ষেত্রে কিন্তু নোটিফিকেশন আসে না। সেই মেসেজ যদি ডিলিট করে দেওয়া হয়, তা আর আপনি খুঁজে পাবেন না নোটিফিকেশন লগ-এ।

এ ছাড়া স্মার্টফোনটি যদি অফ করে দেওয়া হয়, তাহলে নোটিফিকেশন রেজিস্টার সম্পূর্ণ ভাবে ডিলিট হয়ে যায়। শুধু তাই নয়, যে মেসেডটি ডিলিট হয়েছে তার প্রথম ১০০টি অক্ষরই শুধু দেখা যাবে। তবে এই ফিচারটি শুধু অ্যানড্রয়েড ৭.০ স্মার্টফোনেই রয়েছে।

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০