প্রচ্ছদ

অতিরিক্ত সেলফি তোলা ‌‘মানসিক রোগ’

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

স্মার্টফোন আছে, কিন্তু কোনো দিন সেলফি তোলেননি- এমন লোক খুঁজে পাওয়া দুস্কর। সামাজিক যোগাযোগ মাধ্যম খুললেই দেখা যায়, কেউ না কেউ সেলফি তুলে পোস্ট করেছেন। এছাড়া পথে ঘাটে, মাঠে, শপিংমলে, ড্রয়িংরুমে, বিয়েবাড়ি, পিকনিকসহ নানা অনুষ্ঠানে সেলফি তোলা এখন নিত্যনৈমিত্তিক ব্যাপার।

কয়েক বন্ধু এক হলেই পকেট থেকে স্মার্টফোন বের করে ‘হয়ে যাক সেলফি’। সঙ্গে সঙ্গে তা আপলোড হয়ে যায় ফেসবুকে। এরপর লাইক, কমেন্ট, কমেন্ট বিনিময় চলতে থাকে। এভাবে সেলফির জনপ্রিয়তা দিনদিন বেড়েই চলেছে। তবে সম্প্রতি একদল গবেষক জানিয়েছেন, অতিরিক্ত সেলফি তোলার প্রবণতা এক ধরনের মানসিক রোগ। যারা অতিরিক্ত সেলফি তোলায় মজে থাকে, তাদের নাকি চিকিৎসকের কাছে যাওয়া উচিত।‌

ব্রিটেনের নটিংহ্যাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয় ও তামিলনাড়ুর থিয়াগারাজার ম্যানেজমেন্ট স্কুলের একদল গবেষক যৌথভাবে এ গবেষণা চালান। তারা জানান, সারাক্ষণ সেলফিতে মজে থাকা পাগলামির লক্ষ্মণ ছাড়া আর কিছুই নয়। এ গবেষণার জন্য ভারতীয় নাগরিকদের বেছে নেয়া হয়েছিল। কারণ ভারতে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা সর্বাধিক। দেশটিতে বিপজ্জনক স্থানে দাঁড়িয়ে সেলফি তুলতে গিয়ে অনেকেই মারা গেছেন।গবেষকদের দাবি, সেলফি তুলতে গিয়ে এভাবে যারা জীবনের ঝুঁকি নেয়া এক ধরনের মানসিক রোগ। সূত্র: হাফপোস্ট।