প্রচ্ছদ

সাবমেরিন নিখোঁজ : আর্জেন্টিনার নৌপ্রধান বরখাস্ত

প্রকাশিত হয়েছে : ৩:০২:৫৬,অপরাহ্ন ১৯ ডিসেম্বর ২০১৭ | সংবাদটি ১১৬ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

আর্জেন্টিনার সাবমেরিন এআরএ স্যান হুয়ান ও তার ক্রুদের নিখোঁজ হওয়ার ঘটনায় দেশটির নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মার্সেলো স্রুরকে বরখাস্ত করা হয়েছে।

শুক্রবার রাতে আর্জেন্টিনার প্রতিরক্ষামন্ত্রী তাকে অবসরে পাঠান। ২০১৬ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট মৌরিচিও ম্যাক্রি ৬০ বছর বয়সি স্রুরকে নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ দিয়েছিলেন।

গত মাসে প্যাটাগোনিয়ার উপকূলীয় অঞ্চল থেকে বৈদ্যুতিক সমস্যার কথা জানানোর পর সাবমেরিনটি নিখোঁজ হয়। সাবমেরিনটিতে ৪৪ জন ক্রু ছিলেন। আন্তর্জাতিকভাবে অনুসন্ধান চালানোর পরও এর কোনো খোঁজ পাওয়া যায়নি। দুই সপ্তাহ আগে অনুসন্ধান কাজ বন্ধ ঘোষণা করা হয়। যদিও নিখোঁজদের স্বজনেরা অনুসন্ধান চালিয়ে যেতে সরকারের কাছে সুপারিশ করেছিল। তবে সাবমেরিনটি নিখোঁজের কয়েক ঘণ্টার মধ্যে যেসব স্থান থেকে ঘন ঘন শব্দ রেকর্ড করা হয়েছিল, সেসব স্থানে এখনো কয়েকটি জাহাজ সাবমেরিনটির অনুসন্ধান চালাচ্ছে।

দেশটির প্রেসিডেন্ট মৌরিচিও ম্যাক্রি অনুসন্ধান চালানোর জন্য একটি বিশেষ স্বাধীন কমিশন গঠন করেছিলেন, যার এক সদস্য নিখোঁজ সাবমেরিনের একজন ক্রুর বাবা। এ ছাড়া দেশটির প্রতিরক্ষামন্ত্রী অস্কার আগাদ প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, অনুসন্ধান হবে স্বচ্ছ ও সীমাহীন বাজেটের।

গত ১৫ নভেম্বর সকালে সবশেষ স্যান হুয়ান সাবমেরিনের সঙ্গে যোগাযোগ করতে পেরেছিলেন নৌবাহিনীর কর্মকর্তারা। উপকূল থেকে ৪৩০ কিলোমিটার দূরে ভালদেজ উপদ্বীপে যাওয়ার পর আর সেটির সঙ্গে যোগাযোগ করা যায়নি। নিয়মিত শিডিউল অনুযায়ী ৪৪ জন ক্রু নিয়ে এআরএ স্যান হুয়ান সাবমেরিনটি দক্ষিণ আমেরকিার উসুয়ায়া থেকে বুয়েনস আয়ার্সের মার দেল প্লাটায় ফিরছিল।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

মে ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১