প্রচ্ছদ

শীতে খুশকি দূর করার তিন উপায়

প্রকাশিত হয়েছে : ২:২৯:২০,অপরাহ্ন ১৬ ডিসেম্বর ২০১৭ | সংবাদটি ৪৩৫ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

খুশকি সমস্যায় কখনোই ভোগেননি, এমন মানুষ হয়তো খুঁজে পাওয়াই যাবে না! খুশকি একটি অস্বস্তিকর সমস্যার নাম। শীতে অনেকেরই এই সমস্যা বেড়ে যায়। এতে নারী-পুরুষ উভয়ই আক্রান্ত হয়। খুশকি দূর করার কিছু পরামর্শ দিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

নিয়মিত চুল ধুতে হবে
শীতে ঠান্ডা আবহাওয়ার কারণে অনেকে নিয়মিত চুল ধৌত করেন না। ময়লা চুল খুশকির সমস্যাকে বাড়িয়ে তোলে। এতে মাথার ত্বকে চুলকানির সমস্যা হয়। খুশকি প্রতিরোধে নিয়মিত চুল পরিষ্কার করা জরুরি। তাই সপ্তাহে অন্তত দুই থেকে তিনদিন শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করুন।

চুল আঁচড়ান
চুল আঁচড়ানো রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। এটি স্বাস্থ্যকর ও খুশকিমুক্ত চুলের জন্য প্রয়োজন। তবে অবশ্যই চিরুনি বা ব্রাশকে পরিষ্কার রাখতে হবে। এ ক্ষেত্রে গরম পানি দিয়ে নিয়মিত চিরুনি পরিষ্কার করতে পারেন।

চুলে তেল দিন
হালকা গরম তেল দিয়ে চুল ও স্ক্যাল্পে ম্যাসাজ করুন। এটি খুশকি প্রতিরোধে কাজ করবে। এটি শুষ্ক ও তৈলাক্ত দুই ধরনের স্ক্যাল্পের জন্যই উপকারী।

সামান্য নারকেল তেল বা জলপাইয়ের তেল গরম করুন। এর মধ্যে কয়েক ফোঁটা টি ট্রি ওয়েল যোগ করতে পারেন। পাঁচ থেকে ১০ মিনিট এই তেল দিয়ে মাথা ম্যাসাজ করুন। এক ঘণ্টা চুলে রেখে দিন। এরপর ভালো একটি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।