প্রচ্ছদ

শীতে ঠোঁটের যত্নে ঘরোয়া সমাধান

প্রকাশিত হয়েছে : ৩:৪৩:৫৭,অপরাহ্ন ১২ ডিসেম্বর ২০১৭ | সংবাদটি ১১৯ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

শীত প্রায় এসেই গেল। আর শীত এসে যাওয়া মানেই ত্বকের শুষ্কভাব অনুভূত হওয়া, ত্বক খসখসে হয়ে যাওয়া এবং ত্বক ফটে যাওয়া। শরীরের অন্যান্য অংশের তুলনায় ঠোঁটের ত্বকের চামড়া কোমল হওয়ায় শীতকালে ঠোঁট ফাটার একটা প্রবণতা থাকেই। বাজারে পাওয়া পেট্রোলিয়াম জেলি তো অনেকেই ব্যবহার করেন। কিন্তু এই শীতে ঠোঁটের যত্ন নিতে ব্যবহার করতে পারেন ঘরে তৈরি কিছু রেমিডি।

*চিনি: দু-চামচ চিনির সঙ্গে এক চা-চামচ মধু মিশিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। এবার আলতে করে ঠোঁটের উপর মাসাজ করে নিন। মিনিটখানেক এমন করার পর ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন।

*মধু: মধু ঠোঁটের ত্বক নরম রাখতে মধু বিশেষ উপকারী। দিনের যেকোনও সময়ে মধু এমনিও লাগাতে পারেন, তবে মধুর সঙ্গে একটু গ্লিসারিন মিশিয়ে নিলে ফল আরও ভাল হবে।

*গোলাপের পাপড়ি: বাজার থেকে গোলাপের পাপড়ি কিনে এনে তা দুধে অথবা গ্লিসারিনে ভিজিয়ে রাখুন বেশ কয়েক ঘণ্টা। এবার গোলাপের পাপড়িগুলির একটি মণ্ড বানিয়ে নিন। এই মণ্ডটি দিনে ৩ বার করে লাগিয়ে নিন। ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা পাবেন।

*নারকেল তেল ও ক্যাস্টর অয়েল: শুষ্ক আবহাওয়ায় নারকেল তেল ও ক্যাস্টর অয়েল ত্বককে কোমল রাখতে বিশেষভাবে সাহায্য করে। রাতে ঘুমোতে যাওয়ার আগে এক চামচ ক্যাস্টর অয়েল, এক চা-চামচ গ্লিসারিন এবং কয়েক ফোঁটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। পরের দিন সকালে উঠে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। এতে শীতকালেও আপনার ঠোঁট থাকবে কোমল এবং সুন্দর।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১