প্রচ্ছদ

বাধা অতিক্রম করেই নারীদের এগোতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত হয়েছে : ৪:২২:৫১,অপরাহ্ন ০৯ ডিসেম্বর ২০১৭ | সংবাদটি ২৩০ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

রোকেয়া দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অন্যের মুখাপেক্ষী না হয়ে নিজের পায়ে দাঁড়াতে নারীদের আত্মবিশ্বাসী হয়ে চেষ্টা চালিয়ে যেতে হবে। ‘কিছু বাধা থাকবেই, বাধা আসবেই। সেটা অতিক্রম করেই এগিয়ে যেতে হবে।’

আজ শনিবার শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রোকেয়া দিবসের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বেগম রোকেয়া নারীদের বর্তমান অবস্থানের পথিকৃত উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘স্বাধীনতা অর্জনের পেছনে অনেক অবদান রয়েছে আমাদের নারী সমাজের। আর আজ আমাদের মেয়েরা সব জায়গায় স্থান করে নিতে পেরেছে। নিজ গুণেই নারীরা সব ক্ষেত্রে নিজেদের অবস্থান তৈরি করে নিচ্ছে।’

নারী উন্নয়নে অবদান রাখার জন্য এ বছর পাঁচ নারী রোকেয়া পদক পেয়েছেন। তাদের হাতে রোকেয়া পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার বেগম রোকেয়া পদক পেয়েছেন চিত্রশিল্পী সুরাইয়া রহমান, লেখক শোভা রাণী ত্রিপুরা, সাংবাদিক মাহফুজা খাতুন বেবী মওদুদ (মরণোত্তর), সংগঠন মাজেদা শওকত আলী ও সমাজসেবা মাসুদা ফারুক রত্না।

সরকার প্রধান বলেন, সমাজে বেগম রোকেয়ার আদর্শের পথ ধরে আমরা আলোর যুগে প্রবেশ করেছি। তার স্বপ্ন বাস্তবায়নের পথেই আমরা এগিয়ে চলেছি।

শেখ হাসিনা বলেন, নারী-পুরুষ একে অপরের পরিপূরক। নারী ছাড়া সমাজ কখনও পরিপূর্ণ নয়। নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টার মধ্য দিয়েই বাংলাদেশকে এগিয়ে নিতে হবে।

বাংলার নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ১৩৭তম জন্ম ও ৮৫তম মৃত্যুবার্ষিকী আজ।

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। সে সময় সমাজ ছিল নানাবিধ কুসংস্কারে পূর্ণ।

রক্ষণশীল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করে তিনি নারী জাগরণের অগ্রদূতের ভূমিকায় অবতীর্ণ হন। ঊনবিংশ শতাব্দীর এই খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক ১৯৩২ সালের ৯ ডিসেম্বর কলকাতায় মৃত্যুবরণ করেন।

Media it

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০