প্রচ্ছদ

সকালের ৫ বদঅভ্যাস ত্যাগ করুন আজই

প্রকাশিত হয়েছে : ৪:০২:১১,অপরাহ্ন ০৭ ডিসেম্বর ২০১৭ | সংবাদটি ৮১৬ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

সারদিনের ব্যস্ততা শেষে রাতে আমরা ঘুমাই। ঘুম থেকে উঠে হয়তো কফি, চা এবং ধূমপান দিয়ে সকাল শুরু হয়। কিংবা অ্যালার্ম বাজলে সেটা থামিয়ে দিয়ে আরো একটু ঘুমিয়ে নেয়ার অভ্যাস অনেকের। কিন্তু এসব বদভ্যাস স্বাস্থ্যের জন্য একদমই ভালো নয়। তাই মরীর ভালো রাখতে ঘুম থেকে উঠে যেসব বদভ্যাস ত্যাগ করা উচিত আপনার।

অ্যালার্ম স্নুজ :
সকালে ঘুম থেকে ওঠার জন্য আমরা অ্যালার্ম চালু করে রাখি। কিন্তু অ্যালার্ম বেজে ওঠার পর দেখা যায়, সেটা স্নুজ করে পাশ ফিরে শুয়ে আরেকটু ঘুমিয়ে নিই। এই বদভ্যাসে দিন শুরু করতে যেমন দেরি হয়ে যায়, তেমনি সব কাজে আলস্য আসে।

কফি :
সকালে উঠে গরম গরম কফির মগ হাতে বারান্দায় বসতে অনেকেরই ভালো লাগে। কিন্তু পুষ্টিবিদরা জানিয়েছেন, সকালের কফি আমাদের এনার্জি জোগায় বলে মনে করলেও, এ ধারণা ঠিক নয়। কফি দিয়ে সকালের শুরু করলে এটি শরীরে কর্টিসল বা স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়ায়। আসলে ঘুম থেকে ওঠার কয়েক ঘণ্টা পর্যন্ত কফি পান না করাই ভালো।

ধূমপান :
সকালে ঘুম থেকে উঠেই ধূমপান করার অভ্যাস আছে অনেকের। এই বদভ্যাস দ্রুত ছাড়ুন। এতে ক্যানসারের ঝুঁকি বাড়ে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

হাই কার্বোহাইড্রেট সমৃদ্ধ ব্রেকফাস্ট :
সকালে বেশি কার্বোহাইড্রেট খেলে এনার্জি পাওয়া যায়। কিন্তু কার্বোহাইড্রেট হজম হয়ে গেলেই রক্তে শর্করার মাত্রা কমে যায়। আবার খিদে পেয়ে যায়। তাই সকালে অতিরিক্ত কার্বাহাইড্রেট খাওয়া বাদ দিন।

ব্যায়াম না করার আলসেমি :
ব্যায়াম করার সবচেয়ে ভালো সময় হলো সকাল। প্রতিদিন সকালে উঠে ব্যায়াম করতে পারলে এর থেকে ভাল আর কিছু হয় না। তাই সকালে ব্যায়াম না করার আলসেমি দূর করুন। এছাড়া রাতে পেশী ও জয়েন্ট স্টিফ হয়ে যায়। অনেক সময় আমরা বুঝতেও পারি না কোথায় পেশী স্টিফ হয়ে রয়েছে। তাই আলসেমির কারণে সকালে উঠে স্ট্রেচ না করলে সমস্যা বাড়ে।

Media it

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০