প্রচ্ছদ

কম্বোডিয়ার সঙ্গে এক চুক্তি ও ৯ সমঝোতা সই

প্রকাশিত হয়েছে : ১:৪৪:৫৬,অপরাহ্ন ০৪ ডিসেম্বর ২০১৭ | সংবাদটি ১০৭ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারের পাশাপাশি পর্যটন, কৃষি, তথ্য-প্রযুক্তি ও কারিগরি শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণে বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে একটি চুক্তি ও ৯টি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

আজ সোমবার সকালে কম্বোডিয়ার রাজধানী নমপেনে দু’দেশের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক শেষে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। খবর বাসসের

চুক্তি স্বাক্ষরের পর শেখ হাসিনা ও হুন সেন যৌথ বিবৃতিতে দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার কথা বলেন।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজ (এফবিসিসিআই) এবং কম্বোডিয়ান চেম্বার অব কমার্স’র সহায়তায় দুই দেশের মধ্যে এ চুক্তি সই হয়।

পর্যটন ক্ষেত্রে সহযোগিতা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সহযোগিতা, জয়েন্ট ট্রেড কাউন্সিলের অধীনে প্রাতিষ্ঠানিক পর্যায়ে সহযোগিতা, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে সহযোগিতা ও অংশীদারিত্ব, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং রয়্যাল একাডেমি অব কম্বোডিয়ারের মধ্যে একাডেমিক পর্যায়ে সহযোগিতা এগিয়ে নিতে সমঝোতা স্মারকগুলো সই হয়েছে।

বাকি সমঝোতা স্মারকগুলোর বিষয় হলো- মুক্তিযুদ্ধের ইতিহাস, স্মৃতিস্তম্ভ এবং স্মৃতি চিহ্ন সংরক্ষণে সহযোগিতা, মৎস্য ও অ্যাকুয়াকালচার খাতে সহযোগিতা, শ্রম ও কারিগরি প্রশিক্ষণ খাতে সরকারি পর্যায়ে সহযোগিতা, বিনিয়োগ প্রসারে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও কাউন্সিল ফর দ্য ডেভেলপমেন্ট অব কম্বোডিয়ার মধ্যে সহযোগিতার বিষয়ে।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« নভেম্বর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১