প্রচ্ছদ

গণহত্যা বন্ধে বিশ্ব বিবেককে জাগ্রত হওয়ার আহবান

প্রকাশিত হয়েছে : ৮:০৯:৪২,অপরাহ্ন ০৪ সেপ্টেম্বর ২০১৭ | সংবাদটি ২৬৬ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

মিয়ানমারে চলমান সংগঠিত নিরীহ নিরস্ত্র রোহিঙ্গা জনগোষ্ঠির উপর অমানবিক নির্যাতন ও নৃশংস হত্যার প্রতিবাদ জানাতে এবং অবিলম্বে মিয়ানমারে গণহত্যা বন্ধের দাবীতে সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট ৪ সেপ্টেম্বর সোমবার বিকালে সিলেট কেন্দ্রিয় শহিদ মিনার সম্মুখে এক প্রতিবাদী মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে।
সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় কর্মসূচীতে রাজনীতিবিদ, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, সংস্কৃতিকর্মীসহ সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেন।
সমাবেশে বক্তারা বলেন মিয়ানমারে রোহিঙ্গাদের উপর যে গণহত্যা ও নির্যাতন চালানো হচ্ছে তা শুধু নৃশংসই নয় এটি বিশ্ব মানবতার শান্তির জন্য চরম হুমকি। কোলের শিশু থেকে শুরু করে নিরীহ নারী-পুরুষ যেভাবে মিয়ানমারের সরকারী বাহিনীর নির্যাতনের শিকার হচ্ছেন তার বিরুদ্ধে জাতিসংঘসহ বিশ্ব নেতৃত্বকে অবিলম্বে কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহŸান জানান। বক্তারা বাংলাদেশ সরকার ও সীমান্ত এলাকার স্থানীয় জনগণকে নিরীহ রোহিঙ্গাদের পাশে দাড়ানোর জন্য ধন্যবাদ জানান। সমাবেশে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী অং সান সূচী’র ভ‚মিকা নিয়ে তীব্র নিন্দা জানিয়ে তাকে অনতিবিলম্বে মিয়ানমারে শান্তি প্রতিষ্ঠার আহবানন জানান। তারা জাতিসংঘকে এই অমানবিক পরিস্থিতিতে সঠিক দায়িত্ব পালনের আহবান জানান এবং বিশ্ব মানবতাকে বিপন্ন মানবতার পাশে দাড়ানোর আহবান জানান।
মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচীতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রিয় সদস্য, সাবেক সিটি মেয়র জনাব বদর উদ্দিন আহমদ কামরান, মদনমোহন কলেজের অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ মহানগর এর কমান্ডার ভবতোষ রায় বর্মণ, বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থার বিভাগীয় সভাপতি অনিল কিষান সিংহ, সম্মিলিত নাট্য পরিষদ এর প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, আবৃত্তি সমন্বয় পরিষদ এর সহ-সভাপতি মোকাদ্দেস বাবুল, সিলেট জেলা বার এর সাবেক সভাপতি এমাদ উল্লাদ শহীদুল ইসলাম শাহীন, মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, মানবাধিকার কমিশন সিলেট এর সভাপতি তপন মিত্র, কবি এ.কে. শেরাম, তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে যাদু।
সমাবেশে সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল, সাংস্কৃতিক সংগঠক এনামুল মুনির, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রিয় সদস্য ডাঃ নাজরা চৌধুরী, সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সাবেক সাধারণ সম্পাদক শামসুল বাছিত শেরো, সহ-সভাপতি খোয়াজ রহিম সবুজ, গণজাগরণ মঞ্চের সংগঠক দেবাশীষ দেবু, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের নূর আহমদ কামাল, আব্দুল খালিক লাভলু, বাংলাদেশ গ্রাম থিয়েটার এর প্রতিনিধি সাইমুম আনজুম ইভান, সম্মিলিত নাট্য পরিষদ কার্যকরী পরিষদ এর আফজাল হোসেন, ইন্দ্রানি সেন শম্পা, সুপ্রিয় দেব শান্ত, শান্তনু সেন তাপ্পু, ইসমাইল হোসেন তাপাদার, তন্ময় নাথ তনু প্রমূখ।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

মে ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১