প্রচ্ছদ

গোড়ালি ফাটা রোধে করণীয়

প্রকাশিত হয়েছে : ১১:২০:০১,অপরাহ্ন ২৭ নভেম্বর ২০১৭ | সংবাদটি ৮২০ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

পায়ের গোড়ালি ফাটার সমস্যা বেশ বিরক্তিকর। আর শীতকালে এই সমস্যায় অনেকেই ভোগেন। সমাধানের জন্য রয়েছে কার্যকর পন্থা।শিবানি’জ অ্যারোমা’র কর্নধার শিবানি দে জানান, বাড়িতে ফাটা গোড়ালির পরিচর্যার চাবিকাঠি হল রাতে শোবার আগে ময়েশ্চারাইজার লাগানো, তারপর আর্দ্রতা যাতে উবে না যায় সেজন্য মোজা পরে রাতে ঘুমাতে যাওয়া।

এরপরও যদি উন্নতি না দেখা দেয় তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। আর ঘরোয়া পরিচর্যার জন্য নিচের ব্যবস্থাগুলো গ্রহণ করার পরামর্শ দেন তিনি।

* পা ফাটা প্রতিরোধের জন্য প্রতিদিন সকালে গোসলের আগে পায়ে ভালো করে এক চা-চামচ তিলের তেল বা নারিকেল তেলের সঙ্গে তিন-চার ফোঁটা ল্যাভেন্ডার অয়েল বা আমন্ড অয়েল, এক চা-চামচ গ্লিসারিন, এক চা-চামচ গোলাপ পানি, সিকি চামচ ভিনিগার মিশিয়ে পুরো হাতে, পায়ে, পায়ের পাতায় লাগিয়ে দশ মিনিট অপেক্ষা করুন। এরপর সামান্য গরম পানিতে হাত-পা ধুয়ে আলতো করে ময়েশ্চারাইজার মালিশ করে নিন।

* রাতে শোবার সময় হালকা গরম পানিতে পা ধোয়ার পর ১০০ গ্রাম নারিকেল তেলের সঙ্গে ৫ গ্রাম কর্পুর, ২০ গ্রাম প্যারাফিনওয়্যাক্স মিশিয়ে গরম করে একটি পাত্রে রেখে দিন। এই মিশ্রণ পায়ের ফাটা জায়গায় লাগিয়ে কোনো সুতির মোজা পরে নিন।

* বাড়িতে সবসময় স্লিপার বা সুতির মোজা পরা অভ্যাস করুন।

* এক চা-চামচ পেট্রোলিয়াম জেলির সঙ্গে এক টেবিল-চামচ মুলতানি মাটি, এক চা-চামচ মধু, দুই চা-চামচ গ্লিসারিন, এক চা-চামচ মুগডাল বাটা, দুই চা-চামচ গোলাপ জল দিয়ে পেস্ট বানিয়ে পুরো পায়ে ১৫ মিনিট লাগিয়ে রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

নিয়মিত এই প্যাক লাগালে পা ফাটা থেকে মুক্তি পাওয়া যাবে।

Media it

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০