প্রচ্ছদ

আখের রসের গুরুত্বপূর্ণ পাঁচ গুণ

প্রকাশিত হয়েছে : ১২:২৫:০৬,অপরাহ্ন ২৬ নভেম্বর ২০১৭ | সংবাদটি ১৯৮ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

প্রতিদিন এক গ্লাস করে আখের রসের উপকারিতা সম্পর্কে অনেকেরই অজানা। আজ জেনে নিন আখের রসের কয়েকটি গুণের কথা….

১. এনার্জির ঘাটতি দূর করে
আখের রসে উপস্থিত সিম্পল সুগার বা সুক্রোজ রক্তে মিশে যাওয়ার সঙ্গে সঙ্গে এনার্জির ঘাটতি দূর করে। তাই তো পেট খারাপের পর শরীরকে চাঙ্গা করে তুলতে আখের রস খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। তবে সেই রস যেন বাড়িতে বানানো হয়।

২. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে
অনেকেই ভাবতে পারেন প্রাকৃতিক চিনি সমৃদ্ধ আখের রস ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর নয়। কিন্তু এই ধারণাটি সম্পূর্ণ ভুল। আখের রসে ডায়াবেটিস চিনির চাইতেও কম গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে যা ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর অন্যান্য যে কোনো আর্টিফিশিয়াল চিনির বিপরীতে।

৩. পানি শূন্যতা দূর করে
পানি শূন্যতা এই গরমে খুবই স্বাভাবিক একটি সমস্যা যা নানা রোগ বয়ে নিয়ে আসে। ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন ও ম্যাঙ্গানিজ সমৃদ্ধ এই আখের রস ইলেক্টোলাইট ও পানির শূন্যতা দূর করতে বিশেষভাবে কার্যকরী।

৪. কিডনির সমস্যা দূর করে
আখের রস প্রাকৃতিক অ্যালকালাইন যা অ্যান্টিবায়োটিক এজেন্ট হিসেবে কাজ করে এবং কিডনির সুস্থতা নিশ্চিত করতে সহায়তা করে। এছাড়াও আখের রস পানের অভ্যাস বুক জ্বালা পোড়া ধরনের সমস্যা এবং মূত্র নালীর ইনফেকশন প্রতিরোধ করে।

৫. দাঁত ও মাড়ির সমস্যা প্রতিরোধ করে
আখের রসের প্রাকৃতিক অ্যালকালাইন অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে যা দাঁতের ক্ষয় বা মাড়ির ইনফেকশন প্রতিরোধে সহায়তা করে থাকে। এছাড়াও আখের রস মুখের দুর্গন্ধ দূর করতেও বিশেষভাবে সহায়ক।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

আগষ্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১