প্রচ্ছদ

ঈদুল আযহার জামাতের জন্য প্রস্তুত সিলেটের শাহী ঈদগাহ

প্রকাশিত হয়েছে : ১১:২৮:৫৮,অপরাহ্ন ০১ সেপ্টেম্বর ২০১৭ | সংবাদটি ৩৪৬ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

পূণ্যভূমি সিলেটের অন্যতম প্রাচীন স্থাপনা ঐতিহাসিক শাহী ঈদগাহ। সপ্তদশ শতাব্দীর সত্তর দশকে অপূর্ব স্থাপত্য শিল্পে নির্মিত হয় ঈদগাহটি। অনুষ্ঠিতব্য পবিত্র ঈদুল আযহার জামাতের জন্য পুরোপুরি প্রস্তুত। প্রতিবারের মতো এবারও এখানে হবে সিলেট বিভাগের প্রধান ঈদের জামাত।

শুক্রবার বিকালে দেখা যায় শাহী ঈদগাহের সাজসজ্জাসহ অন্যান্য আনুষাঙ্গিক কাজ প্রায় শেষ। জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮ টায়।

মোগল আমলের অন্যতম এ স্থাপত্য নিদর্শন শাহী ঈদগাহে প্রতি বছর সিলেটের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এবারের ঈদুল আযহার নামাজের জামাতে সর্বাধিক লোক সমাগম হবে। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সিলেট বিভাগের বিভিন্ন উপজেলার মানুষরাও শাহী ঈদগাহের জামাতে অংশ নিবেন।

তবে ঈদুল ফিতরের তুলনায় ঈদুল আযহাতে মুসল্লিদের সংখ্যা কম হয়। কেননা কোরবানির জন্য বেশির ভাগ এলাকার লোকজন নিজেদের এলাকার ঈদের জামাতে অংশ নেন। এবার শাহী ঈদগাহে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য আবুল মাল আবদুল মুহিত। ঈদগাহ কমিটির মোতাওয়াল্লি জহির বক্ত বিষয়টি জানিয়েছেন।

শাহী ঈদগাহ কমিটির সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন আহমদ বলেন, এবার বৃষ্টির কারণে প্রস্তুতি কাজে কিছু সমস্যা হয়েছে। আমরা জামাতের জন্য নির্ধারিত করে দেওয়া ছকে নতুন করে রং দিতে পারিনি। তবে ময়দানের ভিতরের ছকে রং দেওয়া হয়েছে, নানান রঙের আনন্দ পতাকা লাগানো হয়েছে। সম্পন্ন হয়েছে জামাতের জন্য ঈদগাহের চারপাশে মাইক লাগানো।

শাহী ঈদগাহে প্রতি বছর লাখের কাছাকাছি মুসল্লি ঈদ জামাত আদায় করেন। মূল ঈদগাহের বাইরে চারপাশের সড়কজুড়ে মুসল্লিদের সমাগম লক্ষ্য করা যায়। এবারের ঈদুল আযহাকে সামনে রেখে শাহী ঈদগাহের মাঠ পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কর্তৃপক্ষ মুসল্লিদের নিরাপত্তার ব্যাপারে নিয়োজিত থাকবেন। পাশাপাশি অন্যান্য বাহিনীও সচেষ্ট থাকবেন।

এছাড়াও নগরীর অন্যান্য স্থানে আরো বেশক’টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সেসব ঈদ জামাতকে ঘিরে প্রস্তুতি সম্পন্ন করেছেন সংশ্লিষ্টরা।

অন্যান্যস্থানের ঈদ জামাতের সময়সূচী:

হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে সকাল ৮টায়, হযরত শাহপরাণ (রহ.) মাজার মসজিদে সকাল সাড়ে ৮টায়, সিলেটের আলিয়া মাদরাসা মাঠে সকাল পৌণে ৮টায়, সিলেট কালেক্টরেট মসজিদে সকাল ৮টায় এবং কুদরত উল্লাহ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদের প্রথম জামাত ও দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সাড়ে ৮ টায় অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, এবার সিলেট নগরীর ২৪৬টি ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।’ এছাড়া সিলেট জেলার ১০৬৫টি ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত আদায় করা হবে।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

নভেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০