প্রচ্ছদ

মুগাবে ‘গৃহবন্দি’, দেশ ছেড়ে পালিয়েছেন স্ত্রী গ্রেস!

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

জিম্বাবুয়েতে সেনাবাহিনীর ক্ষমতা দখল এবং প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে ‘গৃহবন্দী’ করার বিষয়টি সেনা অভ্যুত্থানের মতো বলে জানিয়েছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)।

এদিকে মুগারের স্ত্রী গ্রেস মুগাবে জিম্বাবুয়ে ছেড়ে পালিয়েছেন বলে বিভিন্ন সূত্রে বলা হচ্ছে। ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেনডেন্ট বলেছে, গ্রেস মুগাবে পালিয়ে নামিবিয়া গেছেন। তবে দেশটির একটি সংবাদপত্রের মালিক টুইটে জানিয়েছে, প্রেসিডেন্টের স্ত্রী এখন রাজধানী হারারেতেই আছেন।

আঞ্চলিক এই সংস্থার প্রধান আলফা কন্ডে বলেছেন, দেশটিরতে অবিলম্বে সংবিধান পুনঃপ্রতিষ্ঠার দাবি জানিয়েছে এইউ।

যদিও কোন ধরনের অভ্যুত্থানের অভিযোগ নাকচ করে জিম্বাবুয়ের সেনাবাহিনী বলছে, মুগাবে নিরাপদে আছেন এবং প্রেসিডেন্টকে ঘিরে থাকা অপরাধীদের শায়েস্তা করতেই এই অভিযান।

কিন্তু কয়েকঘণ্টা পরই জানু-পিএফ’র টুইটার অ্যাকাউন্টে বলা হয়, সেনাবাহিনী প্রেসিডেন্ট ‍মুগাবে ও তার স্ত্রী গ্রেসকে আটক অবস্থায় রাখা হয়েছে। একইসঙ্গে বহিষ্কৃত ভাইস প্রেসিডেন্ট নানগাগবাকে অন্তর্বর্তী প্রেসিডেন্টের দায়িত্ব দেয়া হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, এসব নানামুখী খবরের মধ্যে রাজধানী হারারের রাস্তায় দেখা যাচ্ছে সেনাবাহিনীর সাঁজোয়া যানের টহল। গুরুত্বপূর্ণ সড়কগুলোতে সেনাবাহিনী ট্রাফিক নির্দেশনায়ও নেমে গেছে। কার্যত ক্ষমতাই দখলে নিয়েছে সশস্ত্র বাহিনী।

তবে এখন মুগাবের স্থলাভিষিক্ত কে হবে, তা নিয়ে বিভক্তি দেখা দিয়েছে। ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে এত দিন মুগাবের উত্তরসূরি ভাবা হচ্ছিল। কিন্তু ৯৩ বছর বয়সী মুগাবে সম্প্রতি তার স্ত্রী গ্রেস মুগাবেকে উত্তরসূরি করার পরিকল্পনা করেন। এই প্রক্রিয়ার অংশ হিসেবে তিনি গত সপ্তাহে বরখাস্ত করেন নানগাগওয়াকে। দেশটির সেনাবাহিনীর কাছে আবার বেশ জনপ্রিয় নানগাগওয়া। আগামী বছর দেশটিতে ভোট হওয়ার কথা বিধায় এই সিদ্ধান্তকে ভালোভাবে নেয়নি নানগাগবার সমর্থক সেনাবাহিনী।

এক রক্ষক্ষয়ী গৃহযুদ্ধের পর ১৯৮০ সালে শ্বেতাঙ্গদের শাসন শেষ হলে মুগাবে জিম্বাবুয়ের ক্ষমতায় অধিষ্ঠিত হন। ক’বছর প্রধানমন্ত্রী থাকলেও ১৯৮৭ থেকে তিনি আফ্রিকার দেশটির প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছিলেন।

সূত্র: বিবিসি

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০