প্রচ্ছদ

প্রতিদিনের রূপচর্চা

প্রকাশিত হয়েছে : ৪:০১:৫৭,অপরাহ্ন ০৮ নভেম্বর ২০১৭ | সংবাদটি ২১৫ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

তৈলাক্ত ত্বকের জন্য আধা কাপ পুদিনার পাতার রসের সঙ্গে পরিমাণমতো মুগ ডাল ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর মিশ্রণটি পেস্ট করে আধা চা চামচ প্রাকৃতিক কর্পূর মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শুষ্ক ত্বকের জন্য আধা চা চামচ জায়ফলের গুঁড়া, আধা চা চামচ দারুচিনি গুঁড়া, আধা চা চামচ বেদানার শুকনো খোসা মিহি করে বেটে এর সঙ্গে দুই টেবিল চামচ গরম দুধ মিশ্রণ করে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের শুষ্কতা ও রুক্ষতা দূর হবে।

আরও পড়ুন: শোয়ার আগে রূপচর্চা

মিশ্র ত্বকের জন্য কাঁচা দুধে দারুচিনি ও মেথি পরিমাণমতো একসঙ্গে ভিজিয়ে রাখুন ৪০ মিনিট। এরপর ভালো করে পেস্ট করে মুখে লাগিয়ে ২৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

এক চা চামচ গ্রিন টি, আধা কাপ ফুটন্ত গরম পানিতে ভিজিয়ে রেখে ১৫ মিনিট পর পানি ছেঁকে নিয়ে সেই পানিতে ২৫ গ্রাম মঞ্জিষ্ঠা ভিজিয়ে রাখুন। এরপর ভালোভাবে পেস্ট করে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে নিয়মিত দু’বার ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

দুই কাপ পানিতে এক কাপ নিমপাতা দিয়ে ফুটিয়ে আধা কাপ করে ছেঁকে নিন। এরপর ওই পানিতে ছয়টি লবঙ্গ, দুটি তেজপাতা মিশ্রণ করে নিখুঁতভাবে পেস্ট করে এর সঙ্গে এক চা চামচ গমের ময়দা মিশিয়ে, এই মাস্ক পুরো মুখে লাগিয়ে ২৫ মিনিট পর তুলা দিয়ে মুছে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনি দিন ব্যবহারে ব্রণের সমস্যা থাকবে না। লবঙ্গ তাতিয়ে নিয়ে গুঁড়া করে ব্রণ আক্রান্ত স্থানে লাগান, ব্রণের ব্যথা দূর হবে।

পাকা কলা ও পাকা পেঁপে একসঙ্গে চটকে নিয়ে লাগান এবং ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ ছাড়া কাঁচা আপেল গ্রেট করে ত্বকে লাগালে বলিরেখা কমে।

আরও পড়ুন: ডাবের পানিতে রূপচর্চা

ত্বকের তৈলাক্ত ও ময়লা দূর করার জন্য ক্লিনজিং বিশেষ প্রয়োজন। সকালে ও রাতে ক্লিনজিং করা উচিত। খাঁটি কাঁচা দুধ ভালো ক্লিনজার। কাঁচা দুধে তুলো ভিজিয়ে ম্যাসাজ করলে ভালো ক্লিনজিং হয়। মুখ, গলা ও ঘাড় অংশে একইভাবে পরিষ্কার করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। কমলালেবুর রসের সঙ্গে দুধের সর ও মধু মিশিয়ে ময়শ্চারাইজার হিসেবে ব্যবহার করুন।

মেছতা দাগ কমাতে এক চা চামচ মেথির গুঁড়া, এক চা চামচ চিনা বাদাম পেস্ট, এক চা চামচ আপেল সিডার ভিনেগার, এক চা চামচ অর্জুন ছালের চূর্ণ মিশ্রণ করে মেছতা দাগসহ পুরো মুখে লাগিয়ে রেখে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এছাড়া মেছতার দাগ দূর করতে হলে আঙুরের রসের সঙ্গে অ্যালোভেরা ও আমন্ড তেল মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর ধয়ে ফেলুন।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

আগষ্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১