প্রচ্ছদ

সিপিএ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত হয়েছে : ১২:৫৮:৪১,অপরাহ্ন ০৫ নভেম্বর ২০১৭ | সংবাদটি ২৫১ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার সকাল সাড়ে ১০টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় এ সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

‘কনটিনিউয়িং টু এনহান্স দ্য হাই স্ট্যান্ডার্ডস অব পারফরমেন্স অব পার্লামেন্টারিয়ানস’- এ প্রতিপাদ্য সামনে রেখে গত নভেম্বর থেকে সম্মেলনটি চলছে।

এতে ৫২টি দেশের ১৮০টি জাতীয় ও প্রাদেশিক সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্যসহ পাঁচ শতাধিক প্রতিনিধি অংশ নিচ্ছেন। আগামী ৮ নভেম্বর সম্মেলনে সমাপ্তি হবে।

এবারের সিপিএ সম্মেলনে রোহিঙ্গা ইস্যুকে গুরুত্বের সঙ্গে তুলে ধরার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ। এর মাধ্যমে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যাপারে আন্তর্জাতিক চাপ সৃষ্টি করা হবে।

এর অংশ হিসেবে আজ বিকাল সাড়ে ৩টা থেকে ৪টা ১৫ মিনিট পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলেন কেন্দ্রের হল অব ফেমে রোহিঙ্গা সংকট ও সমাধানের উপায় নিয়ে বাংলাদেশের পক্ষে বক্তব্য উত্থাপন করবেন পররাষ্ট্রমন্ত্রী এইচ এম মাহমুদ আলী।

এ ছাড়াও সিপিএ’র নির্বাহী কমিটির আটটি সেমিনারে বাংলাদেশের পক্ষ থেকে যে কেউ বিষয়টি উত্থাপন করতে পারেন বলে একাধিকবার জানিয়েছেন সিপিএ চেয়ারপারসন ও বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

১ নভেম্বর সিপিএ’র স্মল ব্রাঞ্চের কার্যক্রমের মধ্য দিয়ে সম্মেলনের কার্যক্রম শুরু হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী স্মল ব্রাঞ্চের কার্যক্রম উদ্বোধন করেন।

এরপর ২, ৩ ও ৪ নভেম্বর হোটেল রেডিসনে সিপিএ’র বিভিন্ন অঞ্চল, কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ানস, স্কুল ব্রাঞ্চস নির্বাহী কমিটিসহ বিভিন্ন কমিটির অভ্যন্তরীণ ইস্যুতে বৈঠক অনুষ্ঠিত হয়।

স্মল ব্রাঞ্চ হচ্ছে সিপিএভুক্ত দেশগুলোর মধ্যে সেসব দেশের ফোরাম যেসব দেশে পাঁচ লাখ বা তার নিচে জনগোষ্ঠীর বসবাস। এসব দেশের সমস্যা ও সমাধানে বড় দেশগুলোর ভূমিকা নিয়ে কিছু সুপারিশ তুলে ধরা হয় এসব বৈঠকে।

আজ আনুষ্ঠানিক উদ্বোধনের পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাধারণ সভা, বিভিন্ন গ্রুপের মিটিং ও আটটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হচ্ছে।

ঢাকায় অনুষ্ঠেয় এ সম্মেলনেই পার্লামেন্টারি ফোরামের নতুন চেয়ারপারসন নির্বাচন হবে। বর্তমানে এর চেয়ারপারসনের দায়িত্বে রয়েছেন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

অক্টোবর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১