প্রচ্ছদ

বাড়িতে আয়রন করার কিছু টিপস

প্রকাশিত হয়েছে : ২:২৮:৩৫,অপরাহ্ন ০৪ নভেম্বর ২০১৭ | সংবাদটি ১২২ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

আপনি সঠিক উপায়ে কাপড় আয়রন করছেন তো? আসুন জেনে নিই সঠিকভাবে কাপড় আয়রন করার কয়েকটি টিপস:

টিপসগুলো দিয়েছেন বিখ্যাত ‘রোয়েন্টা আইরন্স’ এর পণ্য ব্যবস্থাপক ডোনা ওয়েলস।তাপমাত্রা অনুযায়ী পোশাকের তালিকা তৈরি করুন। সিল্ক এবং সিনথেটিক কাপড় নিম্ন ও মাঝারি তাপমাত্রায় (প্রায় ৩৫০ ফারেনহাইট)। পশমি কাপড় মাঝারি থেকে উচ্চ তাপমাত্রায় এবং সুতি কাপড় উচ্চ তাপমাত্রা ৪০০ থেকে ৪২৫ ফারেনহাইট তাপমাত্রায় আয়রন করুন।

যেহেতু সঠিক তাপমাত্রা ঠিক করা কঠিন কাজ। তাই তাপমাত্রা পরিবর্তন করার পর কয়েক মিনিটের জন্য আয়রন মেশিনটি রেখে দিন। আয়রন করার পর পরই কাপড় ভাঁজ করে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন।গোল করে ঘুরিয়ে ঘুরিয়ে কখনোই আয়রন করবেন না। এতে কাপড়ের মধ্যে টান লাগতে পারে। আর লম্বালম্বিভাবে আয়রন করলে কাপড়ের ভাঁজ দূর করে।

অনেক বড় বা লম্বা কোনো কাপড় যেমন: পর্দা বা টেবিলকভার আয়রন করার সময় পাশে ২টি চেয়ার বসিয়ে নিন, যাতে কাপড়গুলোতে আপনার আয়রন শেষ না হওয়া পর্যন্ত ভাঁজ না পরে। টেবিলে তোয়ালে বিছিয়ে নিন যেন ইস্ত্রির গরমে আয়রন করার টেবিলটি ক্ষতিগ্রস্ত না হয়। আয়রন সংবেদনশীল কাপড়ের ওপরে পরিষ্কার ছোট সুতির কাপড়, রুমাল বা গামছা দিয়ে আয়রন করুন। আয়রন সব সময় কাপড়ের উল্টো পাশে করুন এতে কাপড় ঝলসে যাবে না।

আপনার লোহার আয়রনের সঙ্গে একটা মাল্টিপ্লাগ ব্যবহার করা জরুরি। কম ওজনের বৈদ্যুতিক তার ব্যবহার না করাই ভাল। এতে আয়রন খুব গরম হয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে। নিশ্চিত হোন যে আপনি সঠিক মাপের বৈদ্যুতিক তার ব্যবহার করছেন।

কাপড়ের শুরু থেকে শেষ, বাইরে থেকে ভেতরে এভাবে আয়রন করুন।

এবার আয়রন করা শেষ হলে কাপড়গুলো কয়েক ঘণ্টার জন্য ঠাণ্ডা হতে দিন।

সবশেষে অলমারিতে গুছিয়ে কাপড় রাখুন। যেন প্রয়োজনে সহজেই পাওয়া যায়।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

মে ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১