প্রচ্ছদ

৫শ’ টাকায় বিক্রি হয়ে যাচ্ছে আপনার ব্যাংকের তথ্য!

প্রকাশিত হয়েছে : ২:০২:০৬,অপরাহ্ন ০৪ নভেম্বর ২০১৭ | সংবাদটি ২৫২ বার পঠিত

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

কেনাকাটা, খাবার অর্ডার থেকে বিদ্যুতের বিল দেয়া। সবকিছুই এখন অনলাইনে করে থাকেন। লাইন দেয়া, দোকানে যাওয়ার ঝঞ্ঝাট থেকে ঢের ভালো অনলাইন। কিন্তু ঘরে বসে কাজের এই সুবিধা আপনার জন্য এক বড় বিপদ ডেকে আনছে। অনলাইন ট্রানজাকশনে ব্যবহার করা আপনার ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড সংক্রান্ত সব তথ্য বিক্রি হয়ে যাচ্ছে মাত্র ৫০০ টাকায়। এই তথ্য প্রকাশ করেছে মধ্যপ্রদেশ পুলিশের সাইবার সেল।

ইন্দোর পুলিশ জানিয়েছে, এই ডেটা কেনাবেচার কারবারের সঙ্গে যুক্ত একটি আন্তর্জাতিক চক্র। যা চালানো হয় পাকিস্তানের লাহোর থেকে। তদন্তের সময় ক্রেতা সেজে এই চক্রের কাছ থেকে ডেটা কেনেন এক গোয়েন্দা। সেখান থেকেই মেলে হদিশ। জানা যায় ওই ডেটা ইন্দোরের এক নারীর। এখানে কেনাবেচা হয় বিটকয়েনের মাধ্যমে।

গোটা বিষয়টা সামনে আসে জয়কৃষ্ণ গুপ্তা নামে এক ব্যাংককর্মীর অভিযোগের পর। তিনি অভিযোগ করেন, ২৮ অগাস্ট তাঁর অ্যাকাউন্ট থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে নিয়ে নেয়া হয়েছে ৭২,৪০১ টাকা। ওই অভিযোগের তদন্ত করতে গিয়ে দেখা যায়, জয়কৃষ্ণবাবুর ক্রেডিট কার্ড ব্যবহার করা হয়েছে মুম্বাইয়ের রাজকুমার পিল্লাই নামে এক ব্যক্তির বিমানের টিকিট কাটার জন্য।

পুলিশ জানিয়েছে, রাজকুমার পিল্লাই তথ্য প্রযুক্তি সংস্থা কগনিজেন্টের প্রাক্তনকর্মী। তাঁর সঙ্গে নাদার নামে আরও একজনের ওই বিমান সফরে ছিলেন। তিনি HDFC ব্যাংকে কর্মরত। আরও জানা গেছে, এইসব হাতানো কার্ডের ডিটেলস শুধুমাত্র সেইসব আন্তর্জাতিক ওয়েবসাইটে ব্যবহার করা হয় যেখানে কার্ডে ট্রানজাকশন করতে ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) লাগে না।



দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

জুলাই ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১