প্রচ্ছদ

বৃষ্টি ঝরবে সারা দিন

সিলেট নিউজ ওয়ার্ল্ড ডটকম

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট নিম্নচাপের কারণে বৃহস্পতিবার ভোর থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় শুরু হওয়া হালকা থেকে মাঝারী বৃষ্টিপাত আজ শুক্রবার আরও বেড়েছে। আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, আজ সারা দিনব্যাপী বৃষ্টি অব্যাহত থাকবে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দেশের সব সমুদ্রবন্দরে আজও ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে।

আজ শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ায় চাকরিজীবী ও শিক্ষার্থীদের ভিড় নেই রাস্তাঘাটে। তবে বৃষ্টির কারণে অনেকটাই কর্মহীন হয়ে পড়েছেন সাধারণ শ্রমজীবীরা।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, নিম্নচাপটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গত মধ্যরাতে (১৯ অক্টোবর) ভারতের উড়িষ্যা উপকূলের কাছে প্যারাদ্বীপ অতিক্রম করেছে। বর্তমানে এটি স্থল নিম্নচাপ রূপে উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে দুর্বল হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে এবং গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে।

এর প্রভাবে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। পাশাপাশি সারা দেশের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, ঝালকাঠী, পিরোজপুর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১ থেকে ২ ফুটেরও বেশি জলোচ্ছাসে প্লাবিত হতে পারে।

সাগর উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

শুক্রবার ঢাকায় সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫টা ২৮ মিনিটে এবং শনিবার সূর্যোদয় হবে ভোর ৫টা ৫৮ মিনিটে।

দেশ-বিদেশের পাঠক

আর্কাইভ

নভেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০